ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

খুলনার ৯ পাটকলে শ্রমিকদের তালা 

প্রকাশিত : ১২:২৬, ৬ মে ২০১৯

বকেয়া বেতন পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে খুলনায় রাষ্ট্রায়ত্ত নয় পাটকলের উৎপাদন বন্ধ করে দিয়েছে বিক্ষুব্ধ শ্রমিকরা। এসব পাটকলের ২৫ হাজার শ্রমিকের পাওনা প্রায় ৬৫ কোটি টাকা।

সোমবার থেকে দ্বিতীয় দিনের মতো কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। গতকাল রোববার বিকালের পর থেকে একে একে মিলগুলোয় তালা ঝুলিয়ে দেন তারা।

বন্ধ করে দেওয়া মিলগুলো হচ্ছে- প্লাটিনাম জুবিলী জুট মিল, ক্রিসেন্ট জুট মিল, দৌলতপুর জুট মিল, স্টার জুট মিল, আলিম জুট মিল, ইস্টার্ন জুট মিল, কার্পেটিং, জেজেআই  ও খালিসপুর জুটমিল।

মিল সূত্রে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত এই ৯ পাটকলে ২৫ হাজার শ্রমিকের ১১ সপ্তাহের প্রায় ৬৫ কোটি টাকা মজুরি বকেয়া রয়েছে।

মজুরির দাবিতে ‘স্টার মিল বিকাল ৩টায়, প্লাটিনাম সন্ধ্যা ৬টায়, দৌলতপুর রাত ৮টায়, ক্রিসেন্ট রাত সোয়া ৮টায় বন্ধ করে দেয়।

আজ সকালে খালিসপুর জুটমিলেও বন্ধ করে দেন আন্দোলনকারী শ্রমিকরা।

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, ‘পাট মন্ত্রণালয় ও বিজেএমসির সঙ্গে বৈঠকে ২৫ এপ্রিলের মধ্যে পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের কথা বলা হয়। কিন্তু এ পর্যন্ত শ্রমিকদের মজুরি প্রদান করা হয়নি। এ কারণে ক্ষিপ্ত শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধ করে দিয়েছেন।’

ক্রিসেন্ট জুট মিলের সিবিএর সাধারণ সম্পাদক সোহরাব হোসেন বলেন, ‘শ্রমিকরা ১১ সপ্তাহের মজুরি পায় না। শুধু মজুরি বাবদ প্রায় ৬৫ কোটি টাকা বকেয়া রয়েছে। শ্রমিকরা ধার-দেনা করে আর কতদিন চলবে? এ কারণে মিল বন্ধ করেছেন শ্রমিকরা।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি