ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

বগুড়া-১ ও যশোর-৬ উপনির্বাচনে যান চলাচলে বিধি-নিষেধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৩, ৬ জুলাই ২০২০

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) ও যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনে উপনির্বাচন উপলক্ষে ১২ জুলাই মধ্যরাত থেকে ২ ঘণ্টা বাইক চলাচল নিষিদ্ধ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে ভোটের দিন সব ধরনের যন্ত্রযান চলাচলও বন্ধ থাকবে। আজ ইসি সচিবালয়ের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ বিষয়ে একটি চিঠি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, ‘আগামী ১৪ জুলাই বগুড়াা-১ ও যশোর-৬ আসনের নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৩ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৪ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত বেবি ট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, পিকআপ, টেম্পো, ট্যাক্সিক্যাব, কার এবং স্থানীয় পর্যায়ের মাইক্রোবাস, বাস, বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন, জিপ, ট্রাক চলাচল বন্ধ থাকবে। এছাড়া ১২ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত অর্থাৎ ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।’

এই নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এদিকে সকল ধরনের নৌযান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। নৌ সচিবকে পাঠানো এ-সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে- ১৩ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৪ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত নিম্নোক্ত নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এক্ষেত্রে লঞ্চ, ইঞ্জিনচালিত সকল ধরনের নৌযান (ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান এবং জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত), স্পিডবোট চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি ও যথাযথ প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তা ও যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে নৌযান ব্যবহার করা যাবে।

আগামী ১৪ জুলাই ওই দুই সংসদীয় আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
 
সূত্র-বাসস

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি