ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

অতিরিক্ত ভাড়া দিয়েও করোনা ঝুঁকিতে বাসযাত্রীরা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৮, ১৪ আগস্ট ২০২০

করোনাকালে বাসের ভাড়া ৬০ শতাংশ বেশি। তবে, সেবার মান প্রশ্নবিদ্ধ। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধিও। সবমিলে ভোগান্তিতে জনগণ। বাসে ওঠার চিরচেনা দৃশ্যে ফিরেছে সন্ধ্যার রাজধানী। এপ্রিল থেকে কোরবানি ঈদ পর্যন্ত এমন চিত্র দেখা যায়নি। গেল দু’দিন ধরে মানুষের চলাচল বেড়েছে, বেগ পেতে হচ্ছে বাসে উঠতে। 

ভুক্তভোগী এক যাত্রী জানায়, তিনি ঢাকা থেকে নারায়ণগঞ্জ যাচ্ছেন। আগে ভাড়া দিতেন ৩০ টাকা এখন দিতে হচ্ছে ৫০ টাকা, আবার কেউ কেউ বলছেন পাশাপাশি সিটে ২ জন যাত্রী বসলে তিনি বর্ধিত ভাড়া দিবেন না। আবার অনেক সিটে পাশাপাশি দুজন বসলেও বাস কর্তৃপক্ষ বর্ধিত ভাড়াই নিচ্ছেন, আত্নীয় স্বজন নিয়ে বাসে উঠলে বর্ধিত ভাড়া নিয়ে পাশাপাশি বসতে বাধ্য করাও হচ্ছে।

ভাড়া ৬০ শতাংশ বেশি গুণলেও স্বাস্থ্যবিধি মানছে না বাস মালিকরা। পাশের সিট ফাঁকা রেখে বাসের ভেতর জীবানুনাশক স্প্রে করার প্রতিশ্রুতিও বেমালুম ভুলেছেন তারা। 
যাত্রীরা আরো অভিযোগ করেন বাসের ভাড়া বৃদ্ধি করা হলেও কোন প্রকার স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না দূরপাল্লার গাড়িতেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। তবে ফাঁকা সিটের জনে ৫০শতাংশ আর সেনিটাইজার ব্যবহারের জন্য ১০ শতাংশ বাড়তি ভাড়া গুণতেই হচ্ছে যাত্রীদের। প্রতিশ্রুত সেবা না দিয়ে ৬০ শতাংশ বেশি ভাড়া আদায়কে অন্যায় বলছেন সামাজিক সংগঠনের নেতারা। 

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক বলেন, বাস মালিকরা স্বাস্থ্যবিধি না মানলে বাড়তি ভাড়া নিতে পারে না, মোবাইল কোর্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত কারার আহ্বানও তিনি জানান। পাশাপাশি তিনি আরও বলেন, বাসে উঠার সময় যেন তাপমাত্রা মাপা হয়। একই সাথে হেন্ড সেনিটাইজারের ব্যবহার করতে তিনি বলেন। নতুন যাত্রি উঠার আগে জীবানুনাশক স্প্রে করে বাস জীবনুমক্ত করার কথাও তিনি বলেন। এমন পরিস্থিতিতে করোনা-ঝুঁকিমুক্ত যানবাহন চান যাত্রীরা।
  
এসইউএ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি