ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

টিকা কূটনীতি নিয়ে ঢাকা-দিল্লী আলোচনা হতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২১, ১৮ আগস্ট ২০২০

সম্ভাব্য কোভিড-১৯ টিকার বিষয়টি ঢাকা-দিল্লী আলোচনার একটি প্রধান বিষয় বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আজ গণমাধ্যমকে বলেন, আমরা তাদের (ভারত) টিকার (অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবিত) বিচারের সম্ভাবনা নিয়ে কথা বলব।

পররাষ্ট্র সচিব বলেন, ঢাকা একটি সম্ভাব্য টিকা বেছে নিতে চায় যা বাংলাদেশের জন্য নিরাপদ এবং সবচেয়ে উপযোগী হবে। এটা (টিকা) চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র বা ভারত থেকে হতে পারে। তাদের সবার সঙ্গে আমাদের আলোচনা চলছে।অক্সফোর্ড ইউনিভার্সিটির দলটিকে ভারতে পরীক্ষার জন্য নির্ধারিত করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা তৈরির ক্ষেত্রে বড় অগ্রণী হিসাবে দেখা যাচ্ছে।

মাসুদ বলেন, রোহিঙ্গা সংকটের পাশাপাশি ভারতের সঙ্গে ট্রান্সশিপমেন্ট ও রেলওয়ে সহযোগিতার মতো অন্যান্য দ্বিপাক্ষিক বিষয় নিয়েও তিনি আলোচনা করতে চান।

তিনি আরও বলেন, রোহিঙ্গা ইস্যুতে যদি কোন অগ্রগতি হয় তাহলে আমরা একে অপরকে সর্বশেষ অবস্থা অবহিত করবো।

এদিকে দুই দিনের সফরে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আজ ঢাকায় এসে পৌঁছেছেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ভারতের পররাষ্ট্র সচিব আগামীকাল আমাদের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি