ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশে এয়ার বাবল ফ্লাইট চালুর প্রস্তাব ভারতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ১৯ আগস্ট ২০২০

বাংলাদেশসহ পাঁচ দেশের সাথে এয়ার বাবল ফ্লাইট চালুর প্রস্তাব দিয়েছে ভারত। ভারতের বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী হারদিপ সিং পুরি টুইট করে এ তথ্য জানিয়েছেন। 

ট্রাভেল বাবল বা এয়ার বাবল হলো তৃতীয় কোন দেশকে যুক্ত না করে নির্দিষ্ট নিয়মনীতি মেনে দুই দেশের মধ্যে ফ্লাইট পরিচালনা করা। যদিও এর আগে জুলাই থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, মালদ্বীপ ও সংযুক্ত আরব আমিরাত এই ছয় দেশের সঙ্গে এমন ফ্লাইট চালু করেছে ভারত।

মহামারি করোনার সংক্রমণ রোধে গত ২৩ মার্চ থেকে ভারতে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ। তাই বিমান খাত সচল করতে সম্প্রতি অস্ট্রেলিয়া, জাপান, সিঙ্গাপুরসহ ১৩ দেশের সাথে ফ্লাইট পরিচালনার আলোচনা চালাচ্ছে ভারত। 

দেশটির বিমান পরিবহন মন্ত্রী হারদিপ সিং পুরি এ প্রসঙ্গে বলেন, ‘আমরা আলাপ সামনের দিকে এগিয়ে নিচ্ছি এবং নতুন করে আরও ১৩টি দেশের সাথে বিমান চলাচলের পরিকল্পনা চলছে।

তিনি জানান ফ্লাইট চালুর ব্যাপারে আলোচনা চলমান আছে এমন দেশগুলো হলো অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, বাহরাইন, ইসরায়েল, কেনিয়া, ফিলিপাইন, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং থাইল্যান্ড।

এর বাইরে যদি কোনো দেশ এরকম দ্বি-পাক্ষিক ফ্লাইট পরিচালনা করতে চায় তাহলে ভারত সেটি বিবেচনা করবে বলেও জানান তিনি। তিনি বলেন, ‘আটকে থাকা প্রত্যেক ভারতীয় নাগরিককে দেশে ফেরানোই আমাদের প্রধান প্রচেষ্টা, কোনো ভারতীয় যেন এ থেকে বাদ না পড়ে’।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি