ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

প্রণব মুখার্জির মৃত্যুতে সংসদের শোক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ৬ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশ সংসদ শোক প্রকাশ করেছে।

রোববার (৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের নবম অধিবেশন শুরু হয়।

শোক প্রস্তাবে বলা হয়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে অসামান্য অবদান রাখেন প্রণব মুখার্জি। এজন্য তাকে মুক্তিযুদ্ধ সম্মাননাও দেওয়া হয়। মুক্তিযুদ্ধে ভারত সরকারের স্বীকৃতি আদায়ে তিনি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন। বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত সংগঠিত ও সমর্থন আদায়ে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাকে বিভিন্ন দেশে সফরে পাঠান। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা ভারতে অবস্থানকালে তিনি তাদের সহযোগিতা করেছেন। বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে তার ছিল ঘনিষ্ট সম্পর্ক। তিনি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তার এ অবদানের মধ্য দিয়ে প্রতিটি বাঙালির হৃদয়ে আপনজন হয়ে রয়েছেন তিনি। সংসদ তার প্রতি গভীর শ্রদ্ধা ও দুঃখ প্রকাশ করছে। শোক প্রস্তাবে প্রয়াত প্রণব মুখার্জির দীর্ঘ রাজনৈতিক ও কর্মজীবন তুলে ধরা হয়।

এছাড়াও অষ্টম অধিবেশন থেকে নবম অধিবেশন শুরুর মাঝখানে প্রয়াত সংসদ সদস্য বিশিষ্ট ব্যক্তিবর্গ, করোনাভাইরাসে মারা যাওয়া এবং নারায়ণগঞ্জের তল্লায় মসজিদে এসি বিস্ফোরণে নিহতদের নামে সংসদে শোক প্রস্তাব আনা হয়।

শোক প্রস্তাবের তালিকায় রয়েছেন একাদশ জাতীয় সংসদের ঢাকা-১৮ আসনের প্রয়াত সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, নওগাঁ-৬ আসনের প্রয়াত সংসদ সদস্য মো. ইসরাফিল আলম।

এছাড়া শোক প্রকাশ করা হয় তিনজন সাবেক মন্ত্রী, দুইজন সাবেক প্রতিমন্ত্রী ও আটজন সাবেক সংসদ সদস্যের নামে।

আরও শোক প্রকাশ করা হয় সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত, সেক্টর কমান্ডার লেফট্যানেন্ট কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী, সিলিট সিটি করপোরেশনের সাবেক প্রথম নির্বাচিত মেয়র বদরউদ্দিন আহমেদ কামরান, প্রতিরক্ষা সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরী, আইন ও বিচার বিভাগের অবসরপ্রাপ্ত সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক দুলাল, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস, একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী চিত্রশিল্পী মুর্তজা বশীর, সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী কামাল লোহানী, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কথা সাহিত্যিক রাহাত খানসহ প্রয়াত বিশিষ্ট ব্যক্তিবর্গ ও রাজনীতিবিদের নামে।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি