ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

রেলসংযোগ প্রকল্পের নকশা সমস্যার সমাধান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৪, ১৪ ডিসেম্বর ২০২০

পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের নকশা সমস্যার সমাধান হয়েছে। রেল লিংক প্রকল্পের উদ্যোগে অর্ধনির্মিত পিয়ার ভেঙ্গে নতুন নকশা প্রণয়ন করা হবে। নির্মাণ করা হবে রেলের ভায়াডাক্ট। নতুন নকশা প্রণয়নে তিনমাসের মতো সময় লাগবে বলে জানিয়েছে রেল মন্ত্রণালয়।

পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণ শেষ। দ্বি-তল সেতুটির দুই প্রান্তে আছে রেল ও সড়কের ভায়াডাক্ট। 
সড়কের ভায়াডাক্ট আছে ঠিকমতো। সামান্য সমস্যা দেখা দেয় রেলের ভায়াডাক্ট নিয়ে।

নকশা নিয়ে আপত্তি জানায় সেতু কর্তৃপক্ষ। এ নিয়ে দুই বিভাগের মধ্যে টানাপোড়েন চলে চার মাস। শেষ পর্যন্ত সব পক্ষ একমত হয়, মানের সাথে কোন আপোস নয়।

পদ্মা সেতুতে নকশা ও বাস্তবায়ন নিয়ে জটিলতা এবারই প্রথম নয়, পদ্মার রেল লিংক প্রকল্পের পিআরটির উচ্চতা হওয়ার কথা ছিল ৫.৭ মিটার হয়েছে ৫.৫ মিটার। ঠিক তেমনিভাবে নকশায় দেয়া আছে এর প্রশস্ত ১১ মিটার কিন্তু হওয়ার কথা ছিল ১৫.৫ মিটার। অর্ধনির্মিত এই পিআরটি ভেঙ্গে আপাতত এই জটিলতার অবসান করার সিদ্ধান্ত হয়েছে। যার ফলে পদ্মা সেতুতে যান চলাচল এবং রেল চলাচলের ক্ষেত্রে কোন ধরনের প্রতিবন্ধকতা আর থাকবে না।

সেতু সচিব বেলায়েত হোসেন বলেন, ইন্টারন্যাশনাল হাইওয়ে অনুযায়ী প্রশস্ত ১৫.৫ মিটার এবং উচ্চতা ৫.৭ মিটার রাখতে হয়। সেটাই নির্ধারণ করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেলওয়ে মন্ত্রণালয় এবং রেলওয়ে প্রকল্প বাস্তবায়নের সাথে যারা জড়িত তারা কিন্তু সেইভাবেই ডিজাইন করছে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিচালক সফিকুল ইসলাম বলেন, সহজ কাজ এটা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যেটা ভালো মনে করেছেন সেটা অনুমোদন করেছেন।

পদ্মা রেল লিংক প্রজেক্ট ম্যানেজার ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ জামিউল ইসলাম বলেন, সুপারিশ অনুযায়ী তাদের যে নির্দেশনা, সেটাই আমরা অতি শীঘ্র বাস্তবায়ন করবো। ডিজাইন কোড অনুযায়ী যা যা থাকার কথা সেটাকে আমরা নিশ্চিত করে ফেলেছি।

সড়ক কিংবা রেল সবখানেই যাত্রীর নিরাপত্তা সর্বাগ্রে। সিদ্ধান্ত আসে নকশা পরিবর্তনের। এরই মধ্যে নকশা সংশোধনের কাজ শুরু হয়েছে, জানালেন এই কর্মকর্তা।

পদ্মা রেল লিংক প্রজেক্ট ম্যানেজার জানান, ডিজাইন, ডিজাইন রিভিউ চেক এবং অন্যান্য আনুসাঙ্গিক যে বিষয়াদি আছে সেটা তিনমাসের মধ্যে সম্পন্ন করা সম্ভব।

পদ্মা রেল লিংক প্রজেক্ট ম্যানেজার বিগ্রেডিয়ার জেনারেল আহমেদ জামিউল ইসলাম বলেন,  

দুই প্রকল্পের সমন্বিত উদ্যোগে আর কোন জটিলতা থাকলো না বলেও জানান প্রকল্প কর্মকর্তারা।
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি