ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মাতারবাড়িতে সরঞ্জামসহ প্রথম জাহাজ পৌঁছবে মঙ্গলবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ২৭ ডিসেম্বর ২০২০ | আপডেট: ২২:৩৪, ২৭ ডিসেম্বর ২০২০

প্রকল্পটি বাস্তবায়নের অংশ হিসাবে মঙ্গলবার কক্সবাজারের মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ সরঞ্জামসহ একটি মালবাহী মাদার ভেসেল নতুন করা একটি চ্যানেল দিয়ে মাতারবাড়ি জেটিতে নোঙর করবে।

রোববার (২৭ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

দেশে সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সরকার ১২০০ মেগাওয়াট মাতারবাড়ি সুপার-ক্রিটিকেল কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করছে। পরীক্ষামূলকভাবে উন্নত চ্যানেলের মাধ্যমে মাতারবাড়ি জেটিতে সরাসরি প্রথম মালবাহী মাদার ভেসেল নোঙর করা বাংলাদেশের জন্য একটি ‘বিশেষ মাইলফলক’।

একজন জ্বালানি বিশেষজ্ঞ আজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে বিভিন্ন বাস্তবানুগ পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন, সরকার দেশে প্রায় শতভাগ বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করেছে, আর এ মাসের মধ্যে শতভাগ বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করার লক্ষ্য রয়েছে।

এর আগে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সাশ্রয়ী মূল্যে সারাদেশে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ নিশ্চিত করার চেষ্টা চলছে।

তিনি বলেন, ক্ষমতা বাড়ানো এবং সংক্রমণ লাইনের মাধ্যমে সবার জন্য অন্তর্ভুক্তিমূলক বিদ্যুৎ ব্যবস্থা গড়ে তোলার জন্য সরকার কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং ক্যাবল ও উপকেন্দ্রগুলো ভূগর্ভস্থ করারও চেষ্টা চলছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ক্ষমতা গ্রহণের পর থেকে বর্তমান সরকার সময় সাপেক্ষ, বাস্তবসম্মত ও টেকসই পদক্ষেপ গ্রহণের ফলে গত ১১ বছরে ১৮ হাজার ৬ শ’ ৬ মেগাওয়াট ক্ষমতার ১ শ’ ১৩ টি নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে।

এতে আরও বলা হয়, বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩ হাজার ৫শ’ ৪৮ মেগাওয়াটে পৌঁছেছে এবং দেশের প্রায় ৯৮ শতাংশ মানুষকে বিদ্যুতের আওতায় আনা হয়েছে। নসরুল হামিদ বলেন, সরকার বিদ্যুৎ সরবরাহে দেশকে স্বনির্ভর করতে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে অসাধারণ সাফল্য অর্জন করেছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও গতিশীল নেতৃত্বের কারণে এটি সম্ভব হয়েছে।- বাসস

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি