ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ন্যায্যমূল্য পেতে মেহেরপুরে তামাক চাষিদের অনশন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪১, ৬ মার্চ ২০২১ | আপডেট: ২০:৩১, ১০ মার্চ ২০২১

বিদেশী কোম্পানীর আগ্রাসন থেকে দেশীয় তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও চাষীদের সুরক্ষাসহ তামাকের ন্যায্য মূল্যের দাবিতে মেহেরপুর প্রেসক্লাবের সামনে অনশন কর্মসূচী পালন করেছেন জেলার তামাক চাষীরা। মঙ্গলবার সকাল ১০ টায় দেশীয় তামাক চাষী কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচী করে তারা।

অনশনে অংশ নেওয়া তামাকচাষীরা জানান, আগে ২৫-৩০টি দেশীয় কোম্পানী তাদের কাছ থেকে তামাক ক্রয় করত। আর এ তামাক দেশীয় বিড়ি শিল্পে ব্যবহৃত হত। কিন্তু দুটি বিদেশী কোম্পানীর আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশীয় কোম্পানী পুঁজি হারিয়ে বাজার ছেড়েছে। এই সুযোগে বিদেশী কোম্পানীগুলো ইচ্ছে মত দামে তামাক ক্রয় করছে। ফলে বিদেশী কোম্পানীর সিগারেট বাজারে বহুগুনে বৃদ্ধি পেযেছে যা একসময় দেশীয় বিড়ির সমান ছিল। এতে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে তামাকচাষীরা।

তারা আরো বলেন, দেশীয় বিড়িতে মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি মালিকরা টিকতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় চাষীরা তামাক বিক্রি করতে পারছে না। এতে একদিকে বিড়ি কারখানায় নিয়োজিত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে অন্যদিকে তামাক চাষীরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছে।

অনশনে নেতৃত্ব দেন সংগঠনিটর আহ্বায়ক আলমগীর হােসন। বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক এনামুল হক, সদস্য ফজলুল হক প্রমুখ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি