ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ছয় দফা আদায়ে সৃষ্টি হয় গণজোয়ার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ৭ জুন ২০২১

জাতির পিতার ৬ দফাই ছিলো মূলত বাঙালি জাতির মুক্তির সনদ। ছয় দফা ছিলো বাঙালির বাঁচার দাবি। পাকিস্তানিদের বৈষম্যের হাত থেকে বাঁচতে স্বায়ত্তশাসন চেয়েছিলেন বঙ্গবন্ধু। ১৯৬৬ সালের ২৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ছয় দফা উপস্থাপনের পর একাত্ম হয় বাঙালি। ছয় দফা আদায়ে সৃষ্টি হয় গণজোয়ার। ৭ জুনের হরতালে পুলিশের গুলিতে নিহত হন মনু মিয়া, শফিক, শামসুল হকসহ ১১ জন। ছয় দফার পথে জাতির পিতা বাঙালিকে নিয়ে যান মুক্তির যুদ্ধে।

১৯৬৬ সালের ৫ই ফেব্রুয়ারি, লাহোরে বিরোধী রাজনৈতিক দলগুলোর সম্মেলনে পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসনের দাবিসহ ‘ছয় দফা’ পেশ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

২৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ছয় দফা উপস্থাপনের পর ১৮ই মার্চ রেসকোর্স ময়দানে জনগণের সামনে ছয় দফা তুলে ধরেন বঙ্গবন্ধু।

বাঁচার দাবি ছয় দফার পক্ষে সৃষ্টি হয় গণজোয়ার। সারাদেশে ছড়িয়ে পড়ে মুক্তির আন্দোলন। ৭ জুন হরতাল কর্মসূচিতে তেঁজগাও শিল্প এলাকায় পুলিশের গুলিতে প্রথম শহীদ হন মনু মিয়া। ঢাকা, নারায়ণগঞ্জ, টঙ্গীতে গুলি চলে। আওয়ামী লীগের নেতাকর্মীদের গ্রেফতার করা হয়। 

তৎকালীণ পূর্ব পাকিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক ও প্রতিরক্ষার অধিকার আদায়ের দাবি পাকিস্তানি শাসক গোষ্ঠীর কপালে চিন্তার ভাজ ফেলে।

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসনে আমু বলেন, মূলত শোষণের হাতিয়ারগুলো ভাঙ্গা এবং দেশ রক্ষার স্বার্থে প্যারামিলিশিয়া গঠন, নৌবাহিনীর হেডকোয়ার্টার নিয়ে আসা- এগুলো পাকিস্তানীরা কিছুতেই মেনে নিতে পারে না। তার কারণ, তারা মনে করে এই দাবিগুলো হচ্ছে বিচ্ছিন্নবাদীদের দাবি।

৬ দফা দিয়েই বঙ্গবন্ধু স্পষ্ট করেছিলেন স্বাধীনতার দাবি।
 
আমির হোসনে আমু আরও বলেন, বঙ্গবন্ধুর এই ছয় দফা কর্মসূচি, আগরতলা মামলা, আন্দোলন-সংগ্রাম এসমস্ত ছিল স্বাধীনতা আন্দোলনের পটভূমি এবং এর মধ্য দিয়েই স্বাধীনতা বীজ বপন হয়। সেই সঙ্গে স্বাধীনতার চেতনায় মানুষকে উদ্বুদ্ধ করে।

ছয় দফার পথেই জাতির পিতা বাঙালিকে নিয়ে যান যুদ্ধের ময়দানে। নয় মাসের মুক্তিযুদ্ধে আসে মুক্তি, আসে স্বাধীনতা, লাল সবুজের বাংলাদেশ। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি