ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণে সম্মিলিত উদ্যোগে কাজ করতে হবে: টেলিযোগাযোগ মন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৩, ১৮ জুন ২০২১

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল অপরাধ বর্তমান সময়ের একটি বড় চ্যালেঞ্জ। দেশ যত বেশি ডিজিটাল হবে, সাইবার (ডিজিটাল) অপরাধের মাত্রা তত বেশি বাড়বে – এ কথা উল্লেখ করে তিনি বলেন, এ চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের পাশাপাশি প্রযুক্তিবিদ, শিক্ষার্থীদের অভিভাবক ও শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। একইসাথে ডিজিটাল অপরাধ সম্পর্কে নিজেদের সচেতন হতে হবে এবং দেশের সর্বস্তরের মানুষকে সচেতন করতে হবে।

শুক্রবার (১৮ জুন) রাজধানীতে সাইবার অপরাধ বিষয়ক রিপোর্ট প্রকাশনা উপলক্ষে আয়োজিত ভার্চ্যূয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বেসরকারি সংগঠন ‘সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফ্উান্ডেশন’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

ডাক ও টেলিযোগাযোগাযোগ মন্ত্রী ডিজিটাল অপরাধ থেকে শিশুদের নিয়ন্ত্রণ করতে বাবা-মা ও শিক্ষক-অভিভাবকদের প্যারেন্টেইল গাইড সম্পর্কে ধারণা থাকার প্রয়োজনীয়তার ওপর জোর-গুরুত্ব দিয়ে বলেন, প্যারেন্টাইল গাইডে শিশুদের ডিজিটাল অপরাধ থেকে কিভাবে রক্ষা করা যায় সে-সম্পর্কে গাইড-লাইন দেয়া আছে। কিন্তু পিতা-মাতা এবং অভিভাবকদের এ স্ংক্রান্ত অজ্ঞতার কারণে তা প্রয়োগের হার খুবই কম।

তিনি বলেন, মোবাইল ছাড়া প্রাথমিক স্তরের একজন শিক্ষার্থীর পাঠগ্রহণ সম্ভব হচ্ছে না। তাই ক্লাস করা ছাড়া ওই শিক্ষার্থী অন লাইনে কি করে অভিভাকদেরই তা মনিটরিং করা দরকার। দেশে ডিজিটাল শিক্ষা প্রবর্তনের অগ্রদূত মোস্তাাফা জব্বার অভিভাবকদের দায়িত্ব পালন যথাযথভাবে না হলে নতুন প্রজন্মকে সঠিক জীবন-যাপনে সহায়তা করতে পারা যাবে না বলেও উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন,‘আমরা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিল্পবিপ্লবে অংশগ্রহণ না করেও কৃষিযুগ থেকে চতুর্থ শিল্প বিপ্লব যুগে প্রবেশ করেছি এবং এর নেতৃত্বের যোগ্যতা অর্জন করেছি।’

২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষণার আগে আজকের এই বিস্ময়কর অগ্রগতি এবং জীবনযাত্রার পরিবর্তন সংক্রান্ত ধারনা ছিলনা উল্লেখ করে কম্পিউটার প্রযুক্তিবিকাশের অগ্রদূত ও এক সময়ের সাংবাদিক মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল অপরাধ অনেক বিস্তৃতি লাভ করেছে। ইতোমধ্যে সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ও ফ্রান্স সোস্যাল মিডিয়া এবং ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত বিষয়ে আইন প্রণয়ন করেছে।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা বিষয়ে ব্যক্তিগত সচেতনতার অভাবে অনেকে অহেতুক বিপদে পড়ছেন। মন্ত্রী পাশ ওয়ার্ডসহ কিছু কিছু বিষয়ে সতর্ক থাকার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

মোস্তাফা জব্বার ডিজিটাল অপরাধ দমনে পুলিশের ডিজিটাল অপরাধ টিমের দক্ষতার প্রশংসা করে বলেন, ডিজিটাল কানেক্টিভিটি সারা দেশে সম্প্রসারিত হওয়ায় এই অপরাধটি কেবল শহর কেন্দ্রিক নয়, এটি সারা দেশে ছড়িয়ে গেছে। এজন্য তৃণমূল পর্যন্ত ডিজিটাল ইউনিট গঠন করা সময়ের দাবি বলে তিনি উল্লেখ করেন।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফ্উান্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সাংবাদিক মনির হাসান, ইন্টারনেট গভর্নেন্স ফোরামের সেক্রেটারি আবদুল হক অনু প্রমুখ বক্তৃতা করেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি