ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সিউলে বঙ্গবন্ধুর জীবনের ওপর আলোকচিত্র প্রদশর্নী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৪, ১০ জুলাই ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে সিউলে। পাঁচ দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্যোগ নেয় বাংলাদেশ দূতাবাস।

গতকাল শক্রবার (৯ জুলাই) দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং কোরিয়া কালচার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জে-মিন জং যৌথভাবে প্রদর্শনীর উদ্বোধন করেন।

সিউলের প্রাণকেন্দ্র গাংনামের থিও গ্যালারিতে কোরিয়ান কালচার অ্যাসোসিয়েশনের সহযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত আবিদা ইসলাম হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশে ও আন্তর্জাতিক পরিমণ্ডলে গণতন্ত্র, শান্তি এবং ধর্মনিরপেক্ষতার এক মূর্ত প্রতীক ছিলেন। বঙ্গবন্ধু ছিলেন মানবতা, জনগণের ক্ষমতায়ন এবং আর্থ-সামাজিক মুক্তির অগ্রদূত, যা প্রদর্শনীর আলোকচিত্রগুলোতেও প্রতিফলিত হয়েছে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এই প্রদর্শনী দক্ষিণ কোরিয়ার বন্ধুপ্রতিম জনগণকে বঙ্গবন্ধু এবং তাঁর রূপকল্প, আদর্শ ও পারস্পারিক সম্পর্কে জানতে অনুপ্রাণিত করবে।

কোরিয়ান কালচার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জ জে-মিন জং বলেন, বঙ্গবন্ধু তাঁর দেশ ও জনগণের গণতন্ত্র, শান্তি ও মানবাধিকার নিশ্চিত করার জন্য নিপীড়কদের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। তাঁর অসামান্য অবদান ছাড়া বাংলাদেশের পক্ষে স্বাধীনতা অর্জন সম্ভব হতো না। জনগণের অধিকার প্রতিষ্ঠিত করার জন্যই তিনি জাতির পিতা হিসেবে অভিহিত হয়েছেন। 

এই তাৎপর্যপূর্ণ উদ্যোগে কোরিয়া কালচার অ্যাসোসিয়েশনকে সম্পৃক্ত করার জন্য সিউলস্থ বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার ইতিহাস ও সাংস্কৃতিক সাদৃশ্য তুলে ধরে তিনি আশাবাদ ব্যক্ত করেন, এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশ এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আরও ভালোভাবে জানার সুযোগ সৃষ্টি হয়েছে।

অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার নাগরিকবৃন্দ, সুশীল সমাজের সদস্যবৃন্দ, গণমাধ্যম কর্মী এবং দক্ষিণ কোরিয়ায় প্রবাসী বাংলাদেশী নাগরিকগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান সংস্করণ উপহার দেয়া হয়।

উল্লেখ্য, সিউলস্থ বাংলাদেশ দূতাবাস গত ১ জুলাই এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবন’র কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন করে। 
প্রদর্শনীতে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী', ‘বঙ্গবন্ধু দ্য পিপল’স হিরো'-এর কোরিয়ান সংস্করণসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর অন্যান্য প্রকাশনা প্রদর্শন এবং সেই সাথে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণও সম্প্রচার করা হয়।

প্রদর্শনীতে আগত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে আপ্যায়িত করা হয়। প্রদর্শনী আগামী ১৩ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি