ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীরা যেভাবে টিকা পাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৪, ১৩ জুলাই ২০২১

যারা দেশের বাহিরে পড়তে যাবেন বা বিদেশে অধ্যয়নরত রয়েছেন কিন্তু করোনার কারণে দেশে আটকে গেছেন তাদের করোনাভাইরাসের টিকা পাওয়ার সুযোগ তৈরি হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন দিয়ে বলছে, আজ থেকে তারা এ সংক্রান্ত আবেদন গ্রহণ শুরু করেছে।

সম্প্রতি বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীরা টিকা পাওয়ার দাবিতে বিক্ষোভ-প্রতিবাদ করছিলো। এরকম প্রেক্ষাপটে মঙ্গলবার গণটিকা কার্যক্রম শুরু হওয়ার পর ছাত্র-ছাত্রীদের ব্যাপারে সিদ্ধান্ত এলো।

তবে শিক্ষার্থীরা সুরক্ষা অ্যাপে প্রথমে সরাসরি টিকার আবেদন করতে পারবে না। এর আগে তাদের একটি আবেদন করতে হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

টিকা পেতে যেসব ধাপ অনুসরণ করতে হবে:

১. যারা টিকা নিতে চান তাদেরকে প্রয়োজনীয় কাগজপত্র যেমন: পাসপোর্ট, ভিসা, বৈদেশিক শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কনফারমেশন ডকুমেন্ট, ছাত্রত্ব প্রমাণের সনদ, স্টুডেন্ট আইডি ইত্যাদি স্ক্যান করে ২৭শে জুলাইয়ের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইমেইল করতে হবে। ইমেইলের সাবজেক্ট লাইন বা ঠিকানা লেখার অংশে "Application for covid19 vaccination for students studying abroad (passport Number)" লিখতে হবে। ইমেইল ঠিকানা vaccine.coronacell@mofa.gov.bd

২. আবেদনকারীকে একটি গুগল ফর্মও পূরণ করতে হবে।

পররাষ্ট্র মন্ত্রনালয় জানাচ্ছে, যদি আবেদন ঠিকঠাক থাকে এবং কোন তথ্য ভুল না হয়, তাহলে আবেদন করার তিন দিন পর সুরক্ষা পোর্টালে গিয়ে টিকার জন্য নিবন্ধন করা যাবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি