ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

নৌ মন্ত্রণালয়ের এডিপির ৯৫ ভাগ অগ্রগতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৭, ২৮ জুলাই ২০২১ | আপডেট: ১৬:৫৮, ২৮ জুলাই ২০২১

নৌপরিবহন মন্ত্রণালয় ২০২০-২১ অর্থবছরে এডিপিভূক্ত ৪৪টি প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি শতকরা ৯৫ ভাগ। আর নিজস্ব অর্থায়নে ১০টি প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি শতকরা ৬৩ ভাগ।  

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সভাপতিত্বে আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অগ্রগতি পর্যালোচনা সভায় (জুম সভা) এসব তথ্য তুলে ধরা হয়েছে বলে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, নৌপরিবহন মন্ত্রণালয় ৫৪টি প্রকল্প বাস্তবায়ন করেছে। এগুলোর মধ্যে এডিপিভূক্ত ৪৪টি এবং নিজস্ব অর্থায়নের ১০টি প্রকল্প। ৫৪টি প্রকল্পের মধ্যে ১১টি প্রকল্প সমাপ্ত হয়েছে। এর মধ্যে এডিপিভূক্ত নয়টি এবং নিজস্ব অর্থায়নের দু’টি। ৫৪টি প্রকল্প বাস্তবায়নের সার্বিক অগ্রগতি শতকরা ৮৮ ভাগ। ২০১৯-২০ অর্থবছরে অগ্রগতি ছিল ৮৪.৭৩ ভাগ। ২০২১-২২ অর্থবছরে এডিপিতে বরাদ্দ রযেছে ৪,০১৭ কোটি ৩৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থ ২,৮৮৫ কোটি ৩৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ১,১৩২ কোটি টাকা।

এতে মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, সংস্থা প্রধানগণ এবং সংশ্লিষ্টরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতেও নৌপরিবহন মন্ত্রণালয় বিশেষ করে চট্টগ্রাম, মোংলা বন্দর ও স্থলবন্দর ঝুঁকি নিয়ে কাজ করেছে; অনেক কাজ হয়েছে।  বেনাপোল ও চট্টগ্রাম বন্দরের ক্রাইসিস ফেইস করা হয়েছে। তিনি বলেন, অভ্যন্তরীণ নৌপথ সচল রেখে চেইন অব সাপ্লাই ধরে রেখেছিলাম। কোভিড-১৯ কে মাথায় রেখেই প্রকল্পের কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে। প্রকল্প বাস্তবায়নে কৃচ্ছতা সাধন নীতি অবলম্বন করতে হবে।

এডিপিভূক্ত ৪৪টি প্রকল্পের মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ১৯টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি,  বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সাতটি, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের দু’টি, জাতীয় নদী রক্ষা কমিশনের একটি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি, পায়রা বন্দর কর্তৃপক্ষের দু’টি, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি)  দু’টি, নৌপরিবহন অধিদফতরের একটি এবং মোংলা বন্দর কর্তৃপক্ষের আটটি প্রকল্প রয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এছাড়া, নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ১০টি প্রকল্পের মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পাঁচটি, বিআইডব্লিউটিসির তিনটি, মোংলা বন্দর কর্তৃপক্ষের একটি এবং পায়রা বন্দর কর্তৃপক্ষের একটি প্রকল্প রয়েছে।
 
সূত্র-বাসস

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি