ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

২০২২ সালের হজ ব্যবস্থাপনা হবে প্রযুক্তি নির্ভর: ধর্ম প্রতিমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২২, ৫ অক্টোবর ২০২১

২০২২ সালের হজ ব্যবস্থাপনা অনেকাংশেই প্রযুক্তি নির্ভর হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সোমবার (৫ অক্টোবর) মন্ত্রণালয়ে ২০২২ সালের হজ পরিচালনার অংশ হিসেবে তথ্যপ্রযুক্তি ব্যবহার সংক্রান্ত বিষয়ে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, 'প্রযুক্তি নির্ভর হজ ব্যবস্থাপনায় অংশগ্রহণের জন্য হজযাত্রী ও সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।' তিনি বলেন, 'করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে হজ যাত্রীদের হজ পালন করতে হতে পারে।'

'বর্তমানে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় অ্যাপস ব্যবহার করে ওমরাহ কার্যক্রম পরিচালনা করছে' উল্লেখ করে ফরিদুল হক বলেন, 'করোনা পরিস্থিতির সার্বিক উন্নতিতে আগামী ২০২২ সালে পবিত্র হজ অনুষ্ঠিত হবে বলে সৌদি সরকারের পক্ষ থেকে প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে।'

'হজ ব্যবস্থাপনায় সম্ভাব্য নতুন প্রযুক্তি প্রয়োগের বিষয়ে হজ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, হজ গাইড, হজ এজেন্সির প্রতিনিধি ও হজ যাত্রীদের আগে থেকেই সচেতন করা হবে এবং এ বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে,' বলেন তিনি।

তিনি জানান, এজন্য প্রয়োজনীয় প্রযুক্তি অবকাঠামো এবং দক্ষ ও প্রশিক্ষিত জনবল প্রস্তুত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে আগামী হজের সার্বিক দিক নির্দেশনার জন্য পরবর্তী বাংলাদেশ-সৌদি  হজচুক্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানান তিনি।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল আওয়াল হাওলাদারের সভাপতিত্বে এ সভায় আরও উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম প্রমুখ।

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি