ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

বৃষ্টিপাত ছাড়াও মাসজুড়ে থাকবে শীত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫১, ১১ ফেব্রুয়ারি ২০২২

মাঘের বিদায় ঘন্টা বাজছে। এ বছরের মত চলে যাচ্ছে শীত। তবে যাবার আগে বৃষ্টির জলে ভিজিয়ে যাচ্ছে প্রকৃতি। বৃহস্পতিবার রাজধানী সহ বৃষ্টি হয়েছে কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বিভিন্ন জেলায়। শুক্রবার বৃষ্টির পর শনিবার থেকে আবারো শীত বাড়বে। কোথাও কোথাও শুরু হতে পারে শৈত্যপ্রবাহ। 

চলতি শীতের মৌসুমে দফায় দফায় কালো মেঘে ঢেকে গেছে আকাশ। প্রকৃতির এমন আচরণ এর আগে কমই দেখা গেছে। বিশেষ করে এই মৌসুমে মাঝারি থেকে ভারি বর্ষণে অনেক স্থানেই রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
 
আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, যেহেতু ঠাণ্ডা ও ভারি বায়ু উত্তর-পশ্চিম দিক থেকে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে, তার কারণে রাতের বৃষ্টিপাত শুরুতে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা দিয়ে প্রবেশ করলেও বর্তমানে বৃষ্টিপাতের মূল অংশ আবহাওয়ার পূর্বাভাস মডেল নির্দেশিত পথ থেকে কিছুটা দক্ষিণ দিকে সরে কুষ্টিয়া জেলা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।
 
আবহাওয়ার পূর্বাভাসের গ্লোবাল মডেল (আমেরিকান মডেল) বিশ্লেষণ করে কানাডার সাচকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, “জেট স্ট্রিম বা পশ্চিমা লঘুচাপের কারণে চলতি মাসে আরও এক দফা দেশের বিভিন্ন স্হানে, বিশেষ করে উত্তরাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যে ধরনের শক্তিশালী জেট স্ট্রিম এর কারণে ৪-৫ ফেব্রুয়ারি ভারি বৃষ্টিপাত হয়েছে, সেই একই রকম একটি জেট স্ট্রিমের কারণে এই বর্ষণ হতে পারে। এই বৃষ্টিপাত বাংলাদেশের ৬৪টি জেলায় হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে আবহাওয়া মডেল। বৃষ্টিপাত ছাড়াও মাসজুড়ে থাকবে শীত এবং মার্চের প্রথম সপ্তাহের আগে শীত তেমন কমবে না।”

এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং তা দেশের অন্যত্র সামান্য কমতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। 

এদিকে বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৮ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে হয়েছে ১৬ দশমিক ৮। 

আবহাওয়া অধিদফতর জানায়, সারাদেশেই বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি তুলনামূলকভাবে রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেটে বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে আবার শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি