ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

স্বাধীনতা পুরস্কার পাচ্ছে বিদ্যুৎ বিভাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৩, ২৩ মার্চ ২০২২

বিদ্যুৎ বিভাগকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ দেওয়া হচ্ছে। মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের কাজ সফলভাবে সম্পন্ন করায় এই পুরস্কার পাচ্ছে বিদ্যুৎ বিভাগ।বুধবার (২৩ মার্চ) প্রধানমন্ত্রীর প্রেস উইং এবং বিদ্যুৎ বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে গত ১৫ মার্চ জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের ১০ গুণী ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ প্রদানের   ঘোষণা দেওয়া হয়। 

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার দিয়ে আসছে।

এ বিষয়ে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘‘আমরা আনন্দিত। আমরা আমাদের কাজের স্বীকৃতি পেয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের যে লক্ষ্যমাত্রা ঠিক করেছিলাম, তা পূরণ করতে পেরেছি। আগামীতে এই ধারা অব্যাহত রাখতে পারবো বলে আশা করছি।’’

এর আগে ১৫ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে ৫ লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

এবছর ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন পাঁচ জন। তারা হলেন- বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ এবং প্রয়াত সিরাজুল হক (মরণোত্তর)।

‘চিকিৎসাবিদ্যা’ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম।

‘স্থাপত্যে’ প্রয়াত স্থপতি সৈয়দ মঈনুল ইসলাম (মরণোত্তর)  এবং ‘গবেষণা ও প্রশিক্ষণ’ ক্ষেত্রে পুরস্কার পাচ্ছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট। এছাড়া ‘সাহিত্যে’ প্রয়াত মো. আমির হামজাকে (মরণোত্তর) প্রথমে মনোনয়ন করা হলেও পরবর্তীতে তা বাতিল করা হয়।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি