ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

মেমোরিয়াল ডে পালন করছে র‌্যাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৯, ২৮ মার্চ ২০২২

‘নিরাপত্তা রক্ষায় গণমানুষের আস্থায়’ এই স্লোগানকে সামনে রেখে ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। যদিও প্রতিষ্ঠাবার্ষিকী ছিল গত ২৬ মার্চ। তবে ২৮ মার্চ, সোমবার বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে সংস্থাটি। এ উপলক্ষ্যে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত থেকে বক্তব্য রাখবেন। এবারই প্রথম বিভিন্ন সময়ে নিহত সদস্যদের স্মরণে মেমোরিয়েল ডে পালন করবে র‌্যাব।

২০০৪ সালে স্বাধীনতা দিবসের প্যারেডে অংশ নিয়ে আত্মপ্রকাশ করে র‌্যাব। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছর দিনটিকে ‘রেইজিং ডে’ হিসেবে পালন করে আসছে সংস্থাটি। প্রতিষ্ঠার পর সাংগঠনিক কর্মকাণ্ড ছাড়াও স্ব-স্ব এলাকায় গোয়েন্দা তথ্য সংগ্রহ শুরু করে র‌্যাব। ওই বছরে ১৪ এপ্রিল (পহেলা বৈশাখ) রমনা বটমূলে নিরাপত্তা দিয়ে তাদের কার্যক্রম শুরু করে। একই বছরের ২১ জুন পূর্ণাঙ্গভাবে অপারেশনাল কার্যক্রম শুরু করে র‌্যাব।

বর্তমানে সারা দেশে ব্যাটালিয়ন সংখ্যা ১৫টি। পুলিশ, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিজিবি, কোস্ট গার্ড, আনসার ও সরকারের বেসামরিক প্রশাসনের বাছাই করা চৌকস কর্মকর্তা ও অন্য সদস্যরা দায়িত্ব পালন করছেন র‌্যাবে।

প্রধানমন্ত্রী সোমবার কয়েকটি ব্যাটালিয়নের ভবন উদ্বোধন করবেন। বর্তমানে সংস্থাটির মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব পালন করছেন অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

এবিষয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে বলেন, “আমরা বন্ধুর মতো সাধারণ মানুষের পাশে ছিলাম, আছি এবং থাকব। আমাদের প্রধান উদ্দেশ্য এ দেশকে জঙ্গিমুক্ত করা। সেই সঙ্গে দেশকে মাদক, অস্ত্রকারবার ও সন্ত্রাসমুক্ত করা। আমাদের বেশকিছু ঈর্ষণীয় সাফল্য রয়েছে। যার মধ্যে একটি দস্যুমুক্ত সুন্দরবন।”

তিনি আরও বলেন, “এই প্রথম মেমোরিয়াল ডে পালন করা হবে। বিভিন্ন সময়ে নিহত ২৯ শহীদ পরিবারকে ডাকা হয়েছে।”
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি