ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কুসিক নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে নতুন ইসি (ভিডিও)

স্মৃতি মণ্ডল, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ১৮ মে ২০২২ | আপডেট: ১৩:৫৬, ১৮ মে ২০২২

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে প্রথমবারের মতো ভোটকেন্দ্র ও কক্ষে থাকছে সিসি ক্যামেরা। দায়িত্ব নেয়ার পর নিজেদের এই প্রথম ভোটকে মডেল মনে করছেন আউয়াল কমিশন। জাতীয় নির্বাচনকে সামনে রেখে আস্থার সংকট দূর এবং আশঙ্কামুক্ত নির্বাচন আয়োজনে তাই প্রস্তুতিতে ঘাটতিও রাখছে না। 

নির্বাচন কমিশন ও নির্বাচন ব্যবস্থা নিয়ে নানা বিতর্ক-সমালোচনার পরিস্থিতিতে রাজনৈতিক দল তথা সাধারণ মানুষের আস্থা ফিরিয়ে আনতে দৃঢ়প্রতিজ্ঞ ইসি। কুসিক নির্বাচনকে তাই নিয়েছে চ্যালেঞ্জ হিসেবেই।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব বলেন, “নির্বাচনটা হচ্ছে দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার। আমরা বিশ্বাস করি এবং এটা প্রয়োগ করবো ‘যার ভোট সে দিবে, যাকে খুশি তাকে দিবে’।”

নির্বাচন কমিশনার আহসান হাবীব জানান, শুধুমাত্র গোপন কক্ষ ছাড়া কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডের ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষ থাকবে সিসি ক্যামেরার অধীনে। বার্ডস আই ভিউ থেকেও পুরো এলাকা নজরদারি করা হবে। নিয়ন্ত্রণে থাকবে নির্বাচন কমিশন। 

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব বলেন, “সিসি ক্যামেরা থাকলে আশপাশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং তাদের মুভমেন্ট প্রত্যেকটা ধরা পড়বে, রেকর্ডে থাকবে। কারও যদি কোন অসৎ উদ্দেশ্য থাকে সেগুলোও ওখানে থাকবে। একটা করে সিসিটি ক্যামেরা প্রত্যেকটা কক্ষে থাকবে।”

অবাধ ও সুষ্ঠু ভোটগ্রহণে আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে ইসি।

নির্বাচন কমিশনার মোঃ আলমগীর বলেন, “ওখানে কোনভাবেই যেন পরিস্থিতি নষ্ট না হয় এবং সুন্দর পরিবেশ বজায় থাকে। সবাই যেন সুষ্ঠুভাবে তাদের নির্বাচন প্রচারণা চালাতে পারেন এবং সেই সাথে নির্বাচনী আচরণ ভঙ্গ না হয় তার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।”

কুসিক নির্বাচনকে মডেলে পরিণত করেই আগামী দিনগুলোতে এগোতে চাইছে কমিশন।

ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) আহসান হাবীব বলেন, “কতটুকু আমরা সাকসেসফুল হই, কতটুকু নিয়ন্ত্রণ করতে পারি- এটা দেখার পরে অবশ্যই কমিশনে আলোচনা করব।”

১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএমে হবে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি