ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৪, ১৮ জুন ২০২২ | আপডেট: ১০:৫০, ১৮ জুন ২০২২

সারা দেশে আগামী তিন দিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে। ফলে সিলেটসহ বিভিন্ন জেলায় চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। এ ছাড়াও চট্রগ্রাম ও কক্সবাজার এলাকায়ও বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। ফলে পাহাড় ধ্বসের শঙ্কাও রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সারা দেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা আগামী তিন দিন অব্যাহত থাকবে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেটে ৬০ ও শ্রীমঙ্গলে ৬৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যদিও রংপুরে সব থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। সেখানে বৃষ্টির রেকর্ড করা হয় ১০৯ মিলিমিটার। এ ছাড়াও আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিলাস হ্রাস পাবে।

 

এদিকে উজান থেকে আসা ঢলে সিলেট বিভাগের ৮০ শতাংশ এলাকা তলিয়ে গেছে। শুধু সুনামগঞ্জেরই ডুবে গেছে ৯০ শতাংশ এলাকা। বাকি তিন জেলার শহরের কিছু উঁচু স্থান ছাড়া সবখানে এখন পানি। আগামী দুই দিনে এই পানি আরও বাড়তে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে দেশের তিন অঞ্চলে অব্যাহত বন্যা আরও সাত থেকে ১০ দিন থাকতে পারে বলে হয়েছে। চলতি মাসের চতুর্থ সপ্তাহের প্রথম ভাগে এসব অঞ্চলে বৃষ্টিপাত কমে যেতে পারে এবং বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দীর্ঘমেয়াদি বন্যার পূর্বাভাস সম্পর্কিত বিশেষ প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে—জুনের তৃতীয় সপ্তাহ থেকে বাংলাদেশ ও উজানের অববাহিকাগর স্থানগুলোতে সামগ্রিকভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এর ফলে দেশের প্রধান নদীগুলোর পানি বৃদ্ধির উল্লেখযোগ্য প্রবণতা দেখা যেতে পারে। এবং ব্রহ্মপুত্র-যমুনা ও সুরমা-কুশিয়ারা অববাহিকার কয়েকটি জেলায় স্বল্পমেয়াদী থেকে মধ্যমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি