ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

পদ্মা সেতুর যত খরচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ২৫ জুন ২০২২

খরস্রোতা পদ্মাকে নিয়ন্ত্রণে এনে প্রায় আট বছরের নির্মাণ কাজ শেষে আলোর মুখ দেখলো পদ্মা সেতু। দেশীয় অর্থায়নে তৈরি এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১শ ৯৩ কোটি টাকা। 

আসুন জেনে নেই সেতুটি তৈরিতে কোন খাতে কত টাকা ব্যয় ধরা হয়েছে এবং এখন পর্যন্ত কত টাকা খরচ হয়েছে।

প্রকল্পের মোট অনুমোদিত ব্যয় ৩০ হাজার ১শ ৯৩ কোটি ৩৯ লাখ টাকা। এখন পর্যন্ত খরচ হয়েছে ২৭ হাজার ৭শ ৩২ কোটি ৮ লাখ টাকা।

মূল সেতু তৈরিতে ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ১শ ৩৩ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে ৪শ কেভি ট্রান্সমিশন লাইন টাওয়ার ও গ্যাস লাইনের ব্যয় বাবদ খরচ হওয়া ১ হাজার কোটি টাকা অন্তর্ভূক্ত রয়েছে। এখন পর্যন্ত মূল সেতু তৈরিতে ব্যয় হয়েছে ১১ হাজার ৯শ ৩৮ কোটি ৬৩ লাখ টাকা।

নদীশাসনের জন্য বরাদ্দ করা হয় ৯ হাজার চার’শ কোটি টাকা। এখন পর্যন্ত নদীশাসনে ব্যয় হয়েছে ৮ হাজার ৭শ ৬ কোটি ৯১ লাখ টাকা। সেতুর দুই পাড়ের সংযোগ সড়ক, দুইটি টোল প্লাজা, দুইটি থানা ভবন ও তিনটি সার্ভিস এড়িয়া তৈরিতে বরাদ্দ করা হয় ১ হাজার ৯শ ৭ কোটি ৬৮ লাখ টাকা। এখন পর্যন্ত খরচ হয়েছে ১ হাজার ৮শ ৯৫ কোটি ৫৫ লাখ টাকা।

সেতু প্রকল্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য বরাদ্দ করা হয় ১ হাজার ৫শ ১৫ কোটি টাকা। এখন পর্যন্ত ব্যয় হয়েছে ১ হাজার ১শ ১৬ কোটি ৭৬ লাখ টাকা। এছাড়া সেতুর দুই পাড়ে ভূমি অধিগ্রহণের জন্য বরাদ্দ করা হয় ২ হাজার ৬শ ৯৮ কোটি ৭৩ লাখ টাকা। ভূমি অধিগ্রহণে ইতোমধ্যেই পুরো টাকা খরচ করা হয়েছে।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি