ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শুরু হলো ডিজিটাল হাট (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৩, ৩ জুলাই ২০২২ | আপডেট: ২২:০৫, ৩ জুলাই ২০২২

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে জনসমাগম ও ভোগান্তি কমাতে শুরু হলো ডিজিটাল হাট।

রোববার বিকেলে ভার্চুয়ালি সকল জেলা উপজেলায় এই ডিজিটাল পশুর হাট উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এতে প্রধান অতিথি ছিলেন মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। 

এবারই প্রথম ভার্চুয়াল ক্যালকুলেটর সংযুক্ত করা হয় যাতে পশুর আকার অনুযায়ী আনুমানিক ওজন সম্পর্কে জানা যাবে। 

প্রাণী সম্পদ মন্ত্রী জানান, চাঁদাবাজিসহ অন্যান্য অপ্রীতিকর বিষয়গুলো এড়াতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা হয়েছে এবং আগামি ৬ জুলাই পর্যন্ত কোরবানি পশু পরিবহনের জন্য ট্রেনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে, ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে বুধবার থেকে বসছে ২১টি কোরবানির পশুর হাট। এখন চলছে প্যান্ডেল, তোরণসহ মাঠের মধ্যে বাঁশের খুঁটি বসানোর কাজ। 

তবে অবৈধভাবে হাট বসালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে দুই সিটি করপোরেশন। করোনার কারণে এবারও হাটে থাকবে কঠোর স্বাস্থ্যবিধি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের স্থায়ী পশুর হাট গাবতলী। রোদ-বৃষ্টির বাধা উপেক্ষা করে সেখানে চলছে বাঁশের খুঁটি বসানো, প্যান্ডেল টাঙানোর কাজ।

একই রকম চিত্র দক্ষিণের হাটগুলোতেও। পশু বাঁধার জন্য সারি সারি বাঁশের খুঁটি বসানো হয়েছে হাট এলাকায়। উত্তর ঢাকার ১০টি এবং দক্ষিণে ১১টি হাটেই এখন একই চিত্র। যদিও দক্ষিণ সিটির হাজারীবাগ রোডে ইজারাদারা নতুন রাস্তায় গর্ত করে বাঁশ বসিয়েছে।

নগর কর্তৃপক্ষ বলছে, এবার কোথাও অবৈধ হাট বসলে আইনি ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি ইজারাদাররা বিধি-বিধান ভঙ্গ করলে নেয়া হবে ব্যবস্থা। 

এদিকে, করোনাভাইরাস সংক্রমণের কারণে স্বাস্থ্যবিধি নিয়ে এবারও কড়াকড়ি থাকবে হাটগুলোতে। বয়স্ক ব্যক্তিদের হাটে না আসার অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।
 
সেইসঙ্গে রোগাক্রান্ত পশুও যেন হাটে না উঠানো হয়, সেজন্য ডিএনসিসির প্রতিটি হাটে ভেটেনারি টিম থাকবে। আর ডিএসসিসির ১১টি হাটে ঘুরে ঘুরে কাজ করবে ২টি টিম।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি