ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

সরু চাল কেজিতে খরচ ৫০ টাকা, বিক্রি ৭৫ টাকা (ভিডিও)

আহম্মদ বাবু

প্রকাশিত : ২১:৩৯, ১৭ জুলাই ২০২২ | আপডেট: ২২:০৬, ১৭ জুলাই ২০২২

২০২১ সালে উৎপাদিত ধান থেকে চাল করে তা বাজারে আনতে যে খরচ, তাতে এক কেজি সরু চালের খুচরা মূল্য ৫০ টাকার বেশি হওয়ার সুযোগ নেই বলে মনে করছেন ধান গবেষকরা।

তবে বাস্তবের চিত্র পুরাই উল্টো। রাজধানীর খুচরা বাজারে সরু চালের দাম ঠেকেছে ৭৫ টাকা কেজি পর্যন্ত। সেই হিসাবে কেজিতে অতিরিক্ত লাভ থাকছে ২৫ টাকা। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারি নজরদারি জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

২০২১ সালে সারাদেশে ধান উৎপাদন হয়েছে ৫ কোটি ৬৪ কোটি লাখ মেট্রিক টনের বেশি। আর এক কেজি ধান উৎপাদন করতে কৃষকের খরচ হয় ২৬ থেকে ২৭ টাকা। এ হিসাবে ৪০ কেজি ধানের দাম ১১০০ টাকা।

গবেষণা বলছে, ৪০ কেজি ধান থেকে ২৮ কেজি চাল আসলে প্রতি কেজির দাম ৩৯ টাকার একটু বেশি হয়। কৃষকের ৫৫ শতাংশ, মিলারের ২৩ শতাংশ এবং বাকি ২২ শতাংশ মধ্যসত্বভোগীসহ অন্যনা খুচরা বিক্রেতাদের লাভ ধরলে, এক কেজি সরু চালের দাম ৫০ টাকার বেশি হওয়ার সুযোগ নেই। মোটা চালের দাম তো- আরো কম হওয়ার কথা।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালকড. মো. শাহজাহান কবির বলেন, “১১০০ টাকা যদি হয় ৪০ কেজি ধানের দাম, সেখান থেকে ২৮ কেজি চাল হয়, ২৮ কেজি চালের দাম ১১০০ টাকা। তাহলে এক কেজি চালের খরচ ৩৯ টাকা। এর সাথে লাভ এবং খরচ ধরলেও কেজিতে ৫০ টাকার বেশি হয়না।“

খুচরা বাজারে সেই মোটা আর সরু চাল তাহলে কত দামে বিক্রি হচ্ছে ?

একজন বিক্রেতা বলেন, “মিনিকেট আটাশ, মোটা চাল বিক্রি হচ্ছে ৬৬ টাকা কেজি পর্যন্ত।“

আরেকজন বিক্রেতা বলেন, “নাজিরসাইল অর্থাৎ সরু চাল ৮০ টাকা কেজি পর্যন্ত বিক্রি হচ্ছে।“

ক্রয়ক্ষমতার মধ্যে দাম রাখতে সরকারি নজরদারি জরুরি বলে মনে করেন বিশেজ্ঞরা।

এ বিষয়ে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবির বলেন, “ আমাদের গবেষণায় বলছে, ৫৫ শতাংশ পাবে উৎপাদনকারীরা, মিলাররা পাবেন ২০ শতাংশ, ১৩ শতাংশ পাবেন খুচরা ব্যবসায়ীরা, ৭ শতাংশ পাবেন ফড়িয়ারা। এইভাবে যদি এসশিওর করা যায় তাহলে কারওই লাভ কম হবেনা এবং দামও সহনীয় পর্যায়ে থাকবে।“ 

অতিরিক্ত মুনাফার লোভই চালের বাজার অস্থিতিশীল করে রেখেছে- এমনটাও মনে করেন তারা।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি