ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

`জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২` উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য নৌ র‍্যালি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৮, ২৩ জুলাই ২০২২ | আপডেট: ২৩:৩৯, ২৩ জুলাই ২০২২

'জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২' উদযাপন উপলক্ষে  হাতিরঝিলে মৎস্য অধিদপ্তর,নৌ পুলিশ ও বিএফডিসি যৌথভাবে এক বর্ণাঢ্য নৌ  র‍্যালির আয়োজন করা হয়েছে। 

বর্ণিল আয়োজনে এই নৌ র‍্যালিটি হাতিরঝিলের পুলিশ প্লাজা জেটি  হতে শুরু হয়ে এফডিসি জেটি পর্যন্ত ঘুরে পুনরায় হাতিরঝিলের পুলিশ প্লাজার জেটিতে এসে শেষ হয়।মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর/সংস্থা এবং নৌপুলিশের আয়োজনে  এই র‍্যালিটি উপস্থিত জনগনের মধ্যে ব্যপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করে। 

এই নৌ র‍্যালিটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। র‍্যালিতে  ১৫টি ক্যাটামেরাম বোট,নৌ পুলিশের স্পিড বোট,ফোল্ডিং বোট,ওয়াটার বাইক অংশগ্রহণ করে। নৌ পুলিশ সৃষ্টিলগ্ন হতে দেশের মৎস্য সম্পদ রক্ষা ও সংরক্ষণে বিভিন্ন অভিযান পরিচালনা করে আসছে। মা ইলিশ সংরক্ষণ অভিযান, জাটকা সংরক্ষণ অভিযান, সমুদ্রসীমায় ৬৫ দিনের অভিযান, ইলিশের অভয় আশ্রমে অভিযা্ন, সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার বন্ধে অভিযান, বিশেষ কম্বিং অভিযান, কারেন্ট জালসহ মাছের উৎপাদন ও বংশ বৃদ্ধির জন্য ক্ষতিকারক  জালের উৎপাদন ও ব্যবহার  বন্ধে অভিযান এবং হালদা নদীতে সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে মৎস্য সম্পদ রক্ষার্থে কাজ করে চলেছে নৌ পুলিশ।

ক্রমাগত এ সকল অভিযানের কারণে অবৈধ কারেন্ট জালের উৎপাদন বহুলাংশে বন্ধ হয়েছে এবং অবৈধ ও অসাধু মৎস্য শিকারীদের দৌরাত্ম  কমে গিয়েছে। মৎস্য অধিদপ্তর  ও নৌ পুলিশের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কারণে দেশে আজ মাছের প্রাচুর্য লক্ষ্য করা যাচ্ছে। দেশের অভ্যন্তরের আমিষের প্রয়োজন মিটিয়ে  বিদেশে  রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হচ্ছে। সকলের সমন্বিত প্রচেষ্টার  মাধ্যমে নিরাপদ মৎস্য সম্পদ রক্ষা করে মৎস্য ক্ষেত্রে সমৃদ্ধি অর্জন করা ছিল এবছরের মৎস্য সপ্তাহের মূল প্রতিপাদ্য বিষয়।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি