ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ঢাকা আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২০, ৬ আগস্ট ২০২২

দুদিনের সফরে শনিবার ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শনিবার (৬ অগাস্ট) চীনা মন্ত্রীর ঢাকা সফর শুরু হবে। চীন দূতাবাস ৫ অগাস্ট থেকে তার সফর শুরুর প্রস্তাব দিলেও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের কম্বোডিয়া সফরের কারণে তা একদিন পেছানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন শুক্রবার বিকালে সাংবাদিকদের প্রশ্নে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফর চূড়ান্ত হওয়ার কথা জানিয়ে বলেন, “উনি এখানে আসবেন। তো, আমাদের চায়নিজ দূতাবাস একটা প্রোগ্রাম ডিজাইন করেছিল- তারা আমাদের সেই প্রস্তাবটা দিয়েছে, কয় তারিখে আসবেন। তারা যে প্রস্তাবটা দিয়েছিল, সে অনুযায়ী আমি ওই সময়ে থাকব না দেশে। থাকব না বলে, আমি বলেছি যে, চায়নিজ পররাষ্ট্রমন্ত্রী আমার শহরে আসবেন, আর আমি উনাকে রিসিভ করব না, আমার সাথে দেখা হবে না- এটা ভালো দেখাবে না। এ জন্য আমি একটা পাল্টা প্রস্তাব দিয়েছি, দুয়েক দিন যদি তিনি পেছাতে পারেন, তাহলে আমাদের দুপক্ষের জন্য উপকার হবে।”

তিনি বলেন, “কম্বোডিয়ার (সাথে ঢাকার) সরাসরি ফ্লাইট নাই। যেটা আর্লিয়েস্ট ফ্লাইট, সেটাতে আসব। আসার পরপর আমি চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করতে পারব।”

পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাথে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে ওয়াং ই-এর।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, কম্বোডিয়া থেকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন গত ৬ অগাস্ট বিকালে পৌঁছাতে পারলে সন্ধ্যায় দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হবে। আর না হয় পরদিন ৭ অগাস্ট সকালে হবে ওই বৈঠক।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনাসহ অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর বাংলাদেশ সফরে বেশ কয়েকটি চুক্তি সই ও নবায়ন হতে পারে।

কোন কোন বিষয়ে চুক্তি বা সমঝোতা সই হতে পারে, জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “এ তালিকা এখনো চূড়ান্ত হয়নি, অপেক্ষা করতে হবে। তবে বেশ কয়েকটি চুক্তি বা সমঝোতা সই হতে পারে, যা বাংলাদেশের অর্থনীতির সঙ্গে জড়িত, বাংলাদেশের অব্যাহত সামাজিক ও অর্থনৈতিক উন্নতির সঙ্গে জড়িত, বাংলাদেশের নীতির সঙ্গে জড়িত। সংখ্যাটি পাঁচ বা সাত—এমন হতে পারে।”

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “দুর্যোগ মোকাবিলায় চুক্তি হতে পারে, যার মধ্যে হার্ডওয়্যার ও সফটওয়্যার—দুটিই থাকবে। এর বাইরে সংস্কৃতি বিনিময় নিয়ে একটি চুক্তি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি শিক্ষাসংক্রান্ত বিনিময় চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।”
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি