ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

জাপান সফরে ব্যস্ত সময় পার করছেন প্রধানমন্ত্রী

ফারজানা শোভা, টোকিও থেকে

প্রকাশিত : ১৪:৪২, ২৬ এপ্রিল ২০২৩

জাপান সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর প্রধানরা। জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগের জন্য বাংলাদেশের নানা উদ্যোগ তুলে ধরেন প্রধানমন্ত্রী। এ সফর ঘিরে জাপানি বিনিয়োগ পেতে আশাবাদী বাংলাদেশের ব্যবসায়ীরাও। 

জাপান সফরের ২য় দিন সকাল থেকেই ব্যস্ত সময় পার করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে উন্নয়ন সহযোগী জাইকা ও জেটরোর প্রধান সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। দেখা করেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ জাপান ইকোনোমিক কমিটির চেয়ারম্যানও। 

প্রধানমন্ত্রীর এ সফর ঘিরে আশাবাদী বাংলাদেশের ব্যবসায়ীরাও। চীন, ভিয়েতনামের মতো দেশ থেকে বিনিয়োগ প্রত্যাহার করে জাপান এখন বাংলাদেশের দিকে ঝুঁকছে বলে মনে করেন তারা। 

জাপান চেম্বার সভাপতি সাকুরা সাবের বলেন, “আমার বিশ্বাস প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাপানি বিনিয়োগ আমাদের দেশে যাবে এবং আমরা এগিয়ে যাব। অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ হিসেবে উন্নত বিশ্বে আমরা পরিণত হবো।”

জাপানের বিনিয়োগে অনেক দেশ উন্নত হয়েছে উল্লেখ করে ব্যবসায়ী নেতারা মনে করেন, এ সফর বাংলাদেশের জন্য সুখবর বয়ে আনবে। 

বিজনেস ডেলিগেট আবু নোমান হাওলাদার সিআইপি বলেন, “চায়নার বাইরেও যেসকল বিনিয়োগ করতে যাচ্ছে জাপান, সেখানে বাংলাদেশ তাদের প্রধান চয়েজ আমি মনে করি “

জাপান ব্যবসায়ী মাজহারুল ইসলাম মাসুম বলেন, “প্রধানমন্ত্রীর জাপান সফর অনেক গুরুত্বপূর্ণ। আশা করি, এই সফর জাপানি বিনিয়োগকে উৎসাহিত করবে এবং আমাদের জন্য অনেক সুখবর অপেক্ষা করছে।”

দুদেশের প্রধানমন্ত্রীর যৌথ বিবৃতিতে দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন ঘোষণা আসার প্রত্যাশাও ব্যবসায়ীদের। 

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি