ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বাংলাদেশিদের ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলক করল ত্রিপুরা সরকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ১ আগস্ট ২০২৩ | আপডেট: ১৬:০৭, ১ আগস্ট ২০২৩

ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় বাংলাদেশি নাগরিকদের ত্রিপুরায় প্রবেশের ক্ষেত্রে ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। 

ইতোমধ্যেই বাংলাদেশ সীমান্তবর্তী ত্রিপুরার একাধিক এলাকা থেকে ডেঙ্গু সংক্রমণের খবর পাওয়া গেছে। সরকারি তথ্য মতে, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। এরপরই নড়েচড়ে বসে ত্রিপুরা রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্য দপ্তর থেকে এক নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ থেকে ত্রিপুরায় ভ্রমণ করতে আসা নাগরিকদের স্থল সীমান্তে ডেঙ্গু পরীক্ষা করা বাধ্যতামূলক। সোমবার থেকেই এই পরীক্ষা চালু হয়েছে।

রাজ্যের ‘ফ্যামিলি ওয়েলফেয়ার অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিন’ এর কর্মকর্তা ড. সুপ্রিয় মল্লিক বলেন, ‘বাংলাদেশি পর্যটকদের ত্রিপুরায় প্রবেশের ক্ষেত্রে প্রতিটি সুসংহত চেক পোস্ট (আইসিপি)-তে ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। আমরা আমাদের স্বাস্থ্য শিবিরলোর ওপর জোর দিয়েছি। শ্রীমন্তপুর, বেলোনিয়া এবং আখাউড়া আইসিপিতে ডেঙ্গু টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। ত্রিপুরা প্রবেশের আগে বাংলাদেশি পর্যটকদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হচ্ছে।

তিনি আরো জানান, র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কীট প্রক্রিয়ার মাধ্যমে কোনো ব্যক্তির শরীরে সামান্যতম ডেঙ্গুর লক্ষণ থাকলেও তা ধরা পড়বে। যদিও এখন পর্যন্ত কোনো বাংলাদেশি পর্যটকের শরীরে ডেঙ্গুর লক্ষণ পাওয়া যায়নি। ডেঙ্গু পরীক্ষায় পাস করলে ত্রিপুরায় প্রবেশের ছাড়পত্র মিলবে। 

স্বাস্থ্য দপ্তর থেকে জানা গেছে, গত এক সপ্তাহে রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। সবচেয়ে নাজুক অবস্থায় সিপাহীজলা জেলার সোনামুড়া এবং পশ্চিম ত্রিপুরা জেলা। ডেঙ্গু কবলিত এলাকায় বাড়ি বাড়ি গিয়ে নজরদারি চালানো হচ্ছে। কোনো ব্যক্তির শরীরের জ্বর বা ডেঙ্গুর লক্ষণ আছে কিনা তাও দেখা হচ্ছে। সেই সাথে ডেঙ্গু সম্পর্কে সচেতনতা বাড়াতেও উদ্যোগ নেওয়া হচ্ছে।

বাংলাদেশে চলতি বছরে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু। এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কয়েক হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা, ডেঙ্গু সংক্রমণ অতীতের সব রেকর্ড ছাপিয়ে যেতে পারে এবার। ইতিমধ্যে ডেঙ্গুজনিত কারণে মৃত্যু হয়েছে ২৫০ জনেরও বেশি মানুষের।

এমন পরিস্থিতিতে প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও অভিযোগ করেছেন, বাংলাদেশ থেকেই তার রাজ্যে ডেঙ্গু ছড়াচ্ছে। সেক্ষেত্রে ডেঙ্গু আটকাতে সীমান্তে ভারতে আগত বাংলাদেশি পর্যটকদের প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা-নিরীক্ষার দাবিও তুলেছেন মমতা।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি