ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

পদ্মাসেতু দিয়ে ঢাকা-ভাঙ্গা পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২২, ৭ সেপ্টেম্বর ২০২৩ | আপডেট: ১০:৩১, ৭ সেপ্টেম্বর ২০২৩

বছর ঘুরতেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জন্য আরেকটি সুখবর। এবার রাজধানী থেকে সরাসরি পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হয়েছে। কমলাপুর সংলগ্ন ঢাকা স্টেশন থেকে যাত্রা করে পদ্মা সেতুর ওপর দিয়ে প্রথমবারের মত ফরিদপুরের ভাঙ্গা পৌঁছাবে একটি পূর্ণাঙ্গ ট্রেন। 

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল ১০টা ৭ মিনিটে কমলাপুরে ঢাকা স্টেশন থেকে ফরিদপুরের ভাঙ্গার উদ্দেশ্যে ট্রেনটি ছেড়ে যায়।

পরীক্ষামূলক এই ট্রেনে রয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনসহ সরকারের বিভিন্ন স্তরের ব্যক্তিরা। আরও উপস্থিত আছেন পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, রেলপথ সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়েল মহাপরিচালক মো. কামরুল আহসান, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজাল হোসেন, রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং রেলওয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরীক্ষামূলক যাত্রার প্রথম এই ট্রেনটি লোকোমাস্টার হিসেবে এনামুল হক এবং সহকারী লোকোমাস্টার হিসেবে এম এ হোসেন ট্রেন চালাচ্ছেন। আর গার্ড হিসেবে ট্রেন পরিচালনা করছেন আনোয়ার হোসেন।

পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ১০ স্টেশনের মধ্যে প্রথম দিনেই চালু হয় পাঁচ স্টেশন।

গেল এপ্রিলে ভাঙ্গা থেকে পদ্মাসেতু দিয়ে পরীক্ষামূলক চলে ট্রেন। এবার যুক্ত হলো ঢাকা। নদীর ওপারে পদ্মা ও শিবচর স্টেশনের কাজ ৯০ ভাগের ওপর সম্পন্ন। আর ভাঙ্গা জংশন এখন রেল চলাচলের উপযোগী শতভাগ। 

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে। 

পরীক্ষামূলক চলাচলে সবকিছু ইতিবাচক হলে অক্টোবরে আনুষ্ঠানিক উদ্বোধন করবেন জাতির পিতার কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই পথে ট্রেন চলাচলের খবরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের মধ্যে বইছে উচ্ছ্বাসের জোয়ার।

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি