ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ট্রেনে ঢাকা-ভাঙ্গা রুটের প্রস্তাবিত ভাড়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৮, ১০ অক্টোবর ২০২৩

ঢাকা থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে যশোর পর্যন্ত নতুন ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায়। এরমধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সপ্তাহখানেক পরে এই পথে চলবে বাণিজ্যিক ট্রেন।

এই রুটে বাণিজ্যিক ট্রেন চললে ভাড়া কেমন হবে, সে নিয়ে গত ২৪ সেপ্টেম্বর রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (সিসিএম) নাজমুল ইসলামকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটি নতুন রুটে ভাড়া প্রস্তাবনা করেছে। প্রস্তাবনাটি বর্তমানে রেলপথ মন্ত্রণালয়ে আছে। 

জানা গেছে, ভাড়া প্রস্তাবের ক্ষেত্রে ঢাকা থেকে প্রতিটি গন্তব্যের দৃশ্যমান দূরত্বের সঙ্গে পদ্মা সেতু ও গেণ্ডারিয়া-কেরানীগঞ্জ পর্যন্ত উড়াল রেলপথের জন্য বাড়তি দূরত্ব যোগ করেছে রেলওয়ের প্রস্তাব কমিটি। প্রস্তাব অনুযায়ী পদ্মা সেতুর প্রতি কিলোমিটারকে ২৫ কিলোমিটার, গেণ্ডারিয়া থেকে কেরানীগঞ্জ পর্যন্ত উড়ালপথের প্রতি কিলোমিটারকে ৫ কিলোমিটার ধরা হয়েছে। বিষয়টিকে রেলওয়ে পন্টেজ চার্জের জন্য বাড়তি দূরত্ব বলছে। 

প্রস্তাবনা অনুযায়ী, ঢাকা থেকে গেণ্ডারিয়া স্টেশনের দূরত্ব ৩.৫ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ৪ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ১৫ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ২০ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৫০ টাকা, এসি চেয়ারের ভাড়া ১০০ টাকা, এসি সিটের ভাড়া ১১০ টাকা এবং এসি বার্থে ভাড়া ১৩০ টাকা। 

কেরানীগঞ্জ স্টেশনের দূরত্ব ১৬.৪ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ৬৪ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ২৫ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ৩৫ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৭৫ টাকা, এসি চেয়ারের ভাড়া ১৪৪ টাকা, এসি সিটের ভাড়া ১৭৩ টাকা এবং এসি বার্থে ভাড়া ২৫৯ টাকা।

নিমতলী স্টেশনের দূরত্ব ২৭ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ১১৩ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ৪৫ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ৫৫ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ১৩০ টাকা, এসি চেয়ারের ভাড়া ২৫৩ টাকা, এসি সিটের ভাড়া ২৯৯ টাকা এবং এসি বার্থে ভাড়া ৪৪৯ টাকা।

শ্রীনগর স্টেশনের দূরত্ব ৩৬.২ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ১২৩ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ৫০ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ৬০ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ১৪০ টাকা, এসি চেয়ারের ভাড়া ২৭১ টাকা, এসি সিটের ভাড়া ৩২২ টাকা এবং এসি বার্থে ভাড়া ৪৮৩ টাকা।

মাওয়া স্টেশনের দূরত্ব ৪০.৪ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ১২৮ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ৫০ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ৬০ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ১৪৫ টাকা, এসি চেয়ারের ভাড়া ২৭৬ টাকা, এসি সিটের ভাড়া ৩৩৪ টাকা এবং এসি বার্থে ভাড়া ৪৯৫ টাকা।

পদ্মা স্টেশনের দূরত্ব ৫৫.৫ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ৩৩১ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ১১০ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ১৪০ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৩৩০ টাকা, এসি চেয়ারের ভাড়া ৬৩৩ টাকা, এসি সিটের ভাড়া ৭৫৯ টাকা এবং এসি বার্থে ভাড়া এক হাজার ১৩৯ টাকা।

শিবচর স্টেশনের দূরত্ব ৬৫.৪ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ৩৪১ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ১১৫ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ১৪৫ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৩৪০ টাকা, এসি চেয়ারের ভাড়া ৬৫০ টাকা, এসি সিটের ভাড়া ৭৭৭ টাকা এবং এসি বার্থে ভাড়া এক হাজার ১৬৮ টাকা।

ভাঙ্গা স্টেশনের দূরত্ব ৮২.৩ কিলোমিটার, আদায়যোগ্য ভাড়ার দূরত্ব ৩৫৯ কিলোমিটার। এই পথে মেইল ট্রেনের ভাড়া ১২০ টাকা, কমিউটার ট্রেনের ভাড়া ১৫০ টাকা, আন্তঃনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ৩৫৫ টাকা, এসি চেয়ারের ভাড়া ৬৭৯ টাকা, এসি সিটের ভাড়া ৮১৭ টাকা এবং এসি বার্থে ভাড়া ১ হাজার ২১৯ টাকা।

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি