ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

প্রথমবার ঢাকা থেকে ট্রেনে কক্সবাজার, উচ্ছ্বসিত যাত্রীরা (ভিডিও)

সাইদুল ইসলাম

প্রকাশিত : ১১:১৬, ২ ডিসেম্বর ২০২৩

প্রথমবারের মতো কক্সবাজার থেকে ঢাকায় এলো ট্রেন। আধা ঘণ্টার ব্যবধানে ফিরতি যাত্রাও শুরু করেছে বহুল প্রতীক্ষিত ট্রেনটি। মাত্র নয় ঘণ্টায় রাজধানী থেকে পর্যটন নগরীতে যেতে পেরে উচ্ছ্বসিত যাত্রীরা। 

ঢাকা থেকে ১ হাজার ১০ জন যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে প্রথম ট্রেনটি ছাড়ে রাত প্রায় ১১টায়। ঢাকা পৌঁছাতে আধা ঘন্টা দেরি হওয়ায় ছাড়তেও বিলম্ব ৩০ মিনিট। নির্ধারিত সময়ের আগেই স্টেশনে পৌঁছে যান যাত্রীরা। 

যাত্রী বেশি হওয়ায় ট্রেনের বগিও ছিল চারটি বেশি। ইতিহাসের সাক্ষী হতে প্রথম দিন প্রথম ট্রেনে কক্সবাজারে যেতে পেরে বেশ আনন্দিত যাত্রীরা। 

তারা জানান, অনুভূতি ভাষায় প্রকাশ করার নয়, ট্রেন যাত্রাটা অধরা ছিল সেটা বর্তমান পূরণ করেছে। ভাবাই যায়নি যে, কক্সবাজার পর্যন্ত ট্রেনে যাত্রা করা যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা করে দিয়েছেন। ইতিহাসটা ধরে রাখার জন্য যুদ্ধ করে ট্রেনের টিকেট কেটেছি। প্রথমবার ট্রেনে চড়ে কক্সবাজার যাচ্ছি নতুন অভিজ্ঞতা।

নিরাপদ ও আরামদায়ক ভ্রমণে রেলের বিকল্প নেই। তাই ট্রেন বাড়ানোসহ নানা দাবি তাদের। 

যাত্রীরা জানান, প্রথম চাওয়া যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। যেটা আমাদেরই প্রথম দায়িত্ব।

ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলের মহাপরিচালক। জানান, প্রথম দিন নানা কারণে ঢাকায় আসতে একটু দেরি হয়েছে। নির্ধারিত সিডিউল রক্ষায় সব ব্যবস্থা নেয়া হচ্ছে। 

বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক মো. কামরুল আহসান বলেন, “কক্সবাজার থেকে প্রথম ট্রেন এসেছে, এটা চট্টগ্রাম এসে যাত্রীদের উৎসাহের কারণে ১৫ মিনিট বিলম্ব হয়। মানুষের অত্যাধিক আগ্রহের কারণে আমাদের এই বিলম্বটা হয়েছে।”

এরপর রজনীগন্ধা ফুলের স্টিক দিয়ে যাত্রীদের অভিবাদন জানান রেল কর্মকর্তারা। 

ট্রেনটির চালক জানান, আজ ট্রেনটির সর্বোচ্চ গতি ছিল ৮৫ কিলোমিটার। রাস্তার কাজ পুরোপুরি শেষ হলে গতি আরও বাড়বে। 

এর আগে দুপুর সাড়ে ১২টায় কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু কক্সবাজার এক্সপ্রেস। প্রথম ট্রেনের যাত্রী হতে পারে বেশ আনন্দিত সবাই। বলেন, রক্ষণাবেক্ষণ ভালো হলে উদ্দেশ্য সফল হবে। 

যাত্রীরা জানান, নতুন ট্রেনের সাক্ষী হতে পেরে আমরা আনন্দিত। জার্নিটা খুবই আরামদায়ক ছিল। 

সোমবার ছাড়া প্রতিদিন রাত সাড়ে ১০টায় ঢাকার কমলাপুর স্টেশন থেকে কক্সবাজার আর কক্সবাজার থেকে মঙ্গলবার বাদে অন্যান্য দিন দুপুর সাড়ে ১২টায় ঢাকায় চলাচল করবে ট্রেনটি। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি