ঢাকা, সোমবার   ০৩ জুন ২০২৪

নির্বাচনের পরিবেশ নিয়ে উদ্বেগের কারণ নেই: সিইসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২২, ২৮ ডিসেম্বর ২০২৩ | আপডেট: ১৪:২৪, ২৮ ডিসেম্বর ২০২৩

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল বলেছেন, নির্বাচনের সার্বিক পরিবেশ নিয়ে উদ্বেগের কোন কারণ নেই। এখন পর্যন্ত খুব বেশি সহিংস ঘটনা বা আচরণবিধির লংঘন প্রার্থীরা করেননি বলে মন্তব্য করেন তিনি।
 
বৃহস্পতিবার জাতীয় মানবাধিকার কমিশনের সাথে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। ভোটাধিকার তথা মানবাধিকার রক্ষায় নির্বাচন কমিশন তৎপর থাকবে বলেই আশা মানবাধিকার কমিশনের। 

বৈঠক শেষে মানবাধিকার কমিশন চেয়ারম্যান জানান, ভোট দিতে বা না দিতে বাধ্য করা দুটোই মানবাধিকারের লংঘন। 

কামাল উদ্দিন আহমেদ বলেন, নির্বাচনে আচরণবিধি ভঙ্গ করে প্রার্থীরা যে উত্তেজনা তৈরি করে তা বন্ধ করতে হবে। আর অতীতের মতো সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের নির্বাচনী সহিংসতায় যাতে না পড়তে হয়, সে বিষয়ে আলোচনা হয়েছে ইসির সঙ্গে।  

অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থা না থাকায় সহিংসতার শঙ্কা বাড়ছে। তবে নির্বাচনে এখন পর্যন্ত খুব বেশি সহিংস ঘটনা বা আচরণবিধির লংঘন করেননি প্রার্থীরা। 

সিইসি বলেন, কিছু কিছু ক্ষেত্রে সহিংসতা, ধাওয়া-পাল্টা ধাওয়া, পোস্টার ছেঁড়া- এগুলো হয়েছে। কিন্তু মোটাদাগে খুব বেশি ঘটনা ঘটেছে বলে মনে হয় না। তবে সহিংসতা একেবারেই হয়নি, সেটা বলছি না।ৎ

তিনি বলেন, ভোটের দিন পোলিং এজেন্টকে ভারসাম্য রক্ষা করতে হবে। সেখানে অবাঞ্চিত লোক যাতে প্রবেশ করতে না পারে এবং গণমাধ্যম যদি অনিয়ম প্রচার করতে পারে, এটাকে স্বাগত জানাবো।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার ব্যাপারে কমিশনের দৃঢ় অবস্থানের কথা আবারও পুনঃর্ব্যক্ত করেন সিইসি। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি