ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

সংরক্ষিত নারী আসনে আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৫, ১৮ ফেব্রুয়ারি ২০২৪ | আপডেট: ১০:১৭, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ রোববার। এদিন বিকাল ৪টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করা যাবে। 

এই নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন ইসির যুগ্মসচিব (অর্থ ও প্রশাসন) মো. মুনিরুজ্জামান। তাকে সহায়তা করবেন এক জন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও দুই জন পোলিং এজেন্ট।

৫০টি সংরক্ষিত আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ৪৮টি আসন পাবে। আর জাতীয় পার্টি-জাপা পাবে দুটি আসন। 

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, এরই মধ্যে ভোটার তালিকা প্রস্তুত করা হয়েছে। কোনো প্রতিদ্বন্দ্বী না থাকলে ভোটের প্রয়োজন হবে না। তবে এরই মধ্যে দলগুলো তাদের প্রার্থীদের তালিকা ঘোষণা করেছে। এতে ভোট হওয়ার কোনো সম্ভাবনা নেই।

তপশিল অনুযায়ী মনোনয়নপত্র ১৯ ও ২০ ফেব্রুয়ারি বাছাই হবে। প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে এ সময়ের পরই ঘোষণা হবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের নাম। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৪টি, ১৪ দলীয় শরিক জাসদ একটি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এক, স্বতন্ত্র ৬২ জন, কল্যাণ পার্টি একটি ও জাতীয় পার্টি-জাপা ১১টি আসন পেয়েছে। 

সংখ্যানুপাতিক পদ্ধতিতে সংরক্ষিত ৫০ নারী আসনের মধ্যে আওয়ামী লীগ ৩৮টি, জাপা দুটি ও স্বতন্ত্ররা ১০টি আসন পায়; কিন্তু স্বতন্ত্র ৬২ প্রার্থী আওয়ামী লীগকে সমর্থন দেওয়ায় আওয়ামী লীগই ৪৮টি আসন পাচ্ছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি