ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

পুরো এপ্রিল জুড়ে থাকবে তাপপ্রবাহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৩, ৫ এপ্রিল ২০২৪

সারাদেশে এপ্রিল মাস জুড়েই তাপপ্রবাহ চলবে এবং ঈদের সময় স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন শুক্রবার গণমাধ্যমে বলেন, "বর্তমানের আবহাওয়া অবস্থা আরো এক সপ্তাহ বিরাজ করবে। পুরো এপ্রিল মাস জুড়েই সারাদেশে তাপপ্রবাহ থাকবে।

‘আগামী রোববার দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। হালকা বৃষ্টিপাত হলেও তাপমাত্রা কমবে না। আর ঈদের সময় তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় বেশি,’ যোগ করেন তিনি।

এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হবে জানিয়ে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ভৌগোলিক অবস্থা আর জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণেই আবহাওয়ার এই পরিবর্তন।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাওয়ার পাশাপাশি বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, শুক্রবার ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। এছাড়া দেশের অন্যান্য জায়গায় আকাশ আংশিক মেঘলাসহ প্রধানত শুষ্ক থাকবে।

তবে টাঙ্গাইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও রাঙ্গামাটি জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা এদিনও অব্যাহত থাকতে পারে।

আর এসব এলাকায় বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গরমে জনজীবনে অস্বস্তিও অব্যাহত থাকবে।

শনিবার সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। ওইদিন দেশের অন্যান্য জায়গায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে, বাড়তে পারে দিনে তাপমাত্রা।

আর রোববার পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। এতে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমে আসতে পারে।

রাজশাহী বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপ প্রবাহ আরো কিছুদিন স্থায়ী হবে বলছে আবহাওয়া অফিস।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৯ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াসে। যা এই মৌসুমের সর্বোচ্চ।

গত বছর রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ১৭ই এপ্রিল, ৪২ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস। 

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি