ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩, ৭ এপ্রিল ২০২৪

দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। এই প্রথম লাতিন আমেরিকার দেশটির কোনো পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর।

রোববার (৭ এপ্রিল) সকালে সাড়ে ১০টার দিকে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। 

বড় একটি ব্যবসায়িক প্রতিনিধি দল নিয়ে ঢাকায় আসেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। এ তথ্য নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জানা গেছে, ব্রাজিলিয়ান পররাষ্ট্রমন্ত্রীর সফরে দেশটির সঙ্গে কারিগরি সহযোগিতা সংক্রান্ত চুক্তি সই করবে বাংলাদেশ। ওই চুক্তির রূপরেখায় ব্রাসিলিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও বিস্তৃত পরিসরে নিতে চায় ঢাকা।

ভিয়েরার এ সফরকে কাজে লাগাতে ঢাকা বেশ কিছু এজেন্ডা হাতে নিয়েছে। এরমধ্যে রয়েছে, ব্রাজিলে তৈরি পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাওয়া, ওষুধ পোশাক রপ্তানি, ইথানল আমদানি বা দেশে ইথানল উৎপাদনে সহায়তা, সুনীল অর্থনীতির ক্ষেত্রে গভীর সমুদ্রে মাছ ধরা ও সামুদ্রিক পর্যটনে সহায়তা।

অন্যদিকে, এ সফর থেকে লাভবান হতে চায় ব্রাজিল। দেশটি বাংলাদেশে গরুর মাংস রপ্তানি, ইথানল রপ্তানি, তুলার রপ্তানি বাড়ানো, পোলট্রি ও ফিশ ফিড বিক্রি করার প্রস্তাব দেবে।

বিমানবন্দর থেকে ব্রাজিলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডির ৩২ নাম্বারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যাওয়ার কথা রয়েছে। পরে তিনি বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটুর সঙ্গে বৈঠকে বসবেন। 

এদিন বিকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ভিয়েরা। ওই বৈঠকে দুই দেশের মধ্যে কারিগরি সহযোগিতা সংক্রান্ত চুক্তি সই হবে।

এছাড়া পরদিন সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ব্রাজিলিয়ান পররাষ্ট্রমন্ত্রী। ওইদিন ঢাকা ছেড়ে যাবেন ভিয়েরা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি