ঢাকা, বুধবার   ১২ মে ২০২১, || বৈশাখ ২৯ ১৪২৮

দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণে চুক্তি সই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ১৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:১৮, ১৭ সেপ্টেম্বর ২০১৭

কক্সবাজারের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ ব্যবস্থা স্থাপনে দুই ধাপে ১০০ কিলোমিটার রেলপথ নির্মাণে চুক্তি হয়েছে। শনিবার রেলপথ মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশ-বিদেশের ৪টি কোম্পানির সঙ্গে রেলওয়ের এ চুক্তি হয়। কোম্পানিগুলো হল- ম্যাক্স কন্সট্রাকশন, তমা কন্সট্রাকশন, সিটি জয়েন্ট ভেঞ্চার সিআরইসি ও সিসিইসিসি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, বর্তমান সরকার রেল খাতের প্রতি অধিক গুরুত্ব দিয়েছে। বাজেট বরাদ্দ বাড়িয়েছে। দোহাজারী-রামু-কক্সবাজার ডুয়েলগেজ রেললাইন নির্মাণে চুক্তি হল, অচিরেই কাজ শুরু হবে। চলমান এবং নতুন করে নেয়া উন্নয়ন প্রকল্পগুলো সম্পন্ন হলে রেলওয়েতে আমূল পরিবর্তন আসবে।

ম্যাক্স কন্সট্রাকশনের স্বত্বাধিকারী আলমগীর হোসেন বলেন, রেলপথমন্ত্রী বলেছেন, ২০১৮ সালের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করতে। কিন্তু তা সম্ভব হবে না। জমি অধিগ্রহণসহ প্রয়োজনীয় কাজ এখনও শেষ হয়নি। তবে ৩ বছরের মধ্যে কাজ শেষ হবে। দেড় মাসের মধ্যে পুরোদমে কাজ শুরু হবে। রেলওয়ে মহাপরিচালক মো. আমজাদ হোসেন বলেন, প্রথম ধাপে দোহাজারী থেকে চকরিয়া এবং দ্বিতীয় ধাপে চকরিয়া থেকে কক্সবাজার পযর্ন্ত ডুয়েলগেজ রেললাইন হবে।

প্রথম ধাপে ৫০ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৬৪১ কোটি ৪৮ লাখ টাকা এবং দ্বিতীয় ধাপে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৫৯১ কোটি ২০ লাখ টাকা। দুই ধাপে প্রকল্পের কাজ ২০২১ সালের আগেই শেষ করে ওই পথে ট্রেন চলাচল শুরু করা হবে। রেল সচিব মো. মোফাজ্জল হোসেনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে ছিলেন।

আরকে//এআর


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি