ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

স্বাস্থ্য খাতের বরাদ্দে বৈষম্য থাকবে না: স্বাস্থ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৩, ১৭ জানুয়ারি ২০১৮

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মাদ নাসিম বলেছেন, বাজেটের সামগ্রিক  বরাদ্দের সঙ্গে সঙ্গতি রেখে এবারও স্বাস্থ্য খাতে বরাদ্দ  বাড়ানো হচ্ছে। বর্ধিত এই বরাদ্দের ক্ষেত্রে গ্রাম ও শহর উভয়কে সমান নজরে দেখা হচ্ছে। আজ বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ উন্নয়ন ফোরাম আয়োজিত স্বাস্থ্য খাতের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এ সেমিনারে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। সে লক্ষ্যে সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রতি বছর স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে। আর তাই গ্রাম এবং শহরের নারী ও শিশু স্বাস্থ্য নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। যার ধারাবাহিকতায় কমিউনিটি ক্লিনিকগুলোর অবকাঠামো উন্নয়নে নজর দেওয়া হবে।

সেমিনারে প্যানেল আলোচনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত বলেন, একটি দেশের টেকসই উন্নয়নে স্বাস্থ্যখাতের উন্নয়ন জরুরি। আমি মনে করি বর্তমান সরকার এক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তবে সরকারের এই গুরুত্ব আরো বাড়াতে হবে। সেক্ষেত্রে আমাদের কমিউনিউটি ক্লিনিকগুলোর অবকাঠামোসহ এর সার্বিক উন্নয়নে নজর দিতে হবে।পাশাপাশি সবার জন্য স্বাস্থ্য বীমা নিশ্চিত করতে হবে এবং ডায়বেটিস, ক্যান্সারসহ রোগগুলো চিকিৎসা সেবা সহজলভ্য করতে হবে। তবেই সুসম ও টেকসই উন্নয়নের বাংলাদেশ দেখতে পাবো।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান। এছাড়া আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ফয়েজ আহমেদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি এডউইন সালভেডর, কানাডা গ্লোবাল এফেয়ার্সের বাংলাদেশ প্রতিনিধি জেনেথ ডুর্নো প্রমুখ।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি