ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

গুজব রটনাকারীদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৭, ১৩ এপ্রিল ২০১৮

পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ কোটা সংস্কারে চলা আন্দোলনে গুজব রটনাকারীদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করেছে।

বুধবার  রাজধানীর রমনা থানায় বাদী হিসেবে মামলাটি দায়ের করেছেন সাইবার ক্রাইম বিভাগের উপপরিদর্শক (এসআই) এসএম শাহজালাল। গুজবের মধ্যে আন্দোলনের প্রথম দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রের নিহত হওয়া ও শেষের দিকে এক ঢাবি ছাত্রীর রগ কেটে দেওয়া পোস্ট।

সাইবার ক্রাইম বিভাগের উপকমিশনার আলিমুজ্জান মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মামলা দায়ের করা হয়েছে। কোটা সংস্কার আন্দোলন নিয়ে যারা সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের গুজব ছড়িয়েছিল, আমরা তাদের শনাক্ত করার চেষ্টা করছি।

গুজব রটনাকারী অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা দায়ের করা হয়েছে। মামলার এজাহারে গুজব ছড়ানো বিভিন্ন ফেসবুক পেজের নাম ও পোস্ট সংযুক্ত করা আছে। এছাড়াও ইমরান এইচ সরকারের নাম এবং তার শেয়ার হওয়া ফেসবুক পোস্টও সংযুক্ত করে দেওয়া হয়েছে এজাহারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ ভিত্তিক পেজগুলো গুজব ছড়ানোতে বেশি সক্রিয় ছিল উল্লেখ করে সাইবাক্রাম সূত্র জানায়, বিশেষ করে বাঁশের কেল্লা নামে জামায়াত-শিবিরেরর একটি পেজ বেশি সক্রিয় ছিল। এসব পেজের অ্যাডমিনদের শনাক্তের চেষ্টা চলছে।

গত ৮ এপ্রিল দুপুরে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে জমায়েত হন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। রাত পৌনে ৮টার দিকে  টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।  ওই দিন রাতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু এর কোনো সত্যতা পাওয়া যায়নি।

অপরদিকে ১০ এপ্রিল দিবাগত রাতে ঢাবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশা তার হলেরই এক ছাত্রীর পায়ের রগ কেটে দিয়েছেন এমন গুজব উঠে। তাকে তাৎক্ষণিকভাবে দল থেকে বহিষ্কার করে ছাত্রলীগ। পরে বিশ্ববিদ্যালয় থেকেও তাকে বহিষ্কার করা হয়।

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি