ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গাজীপুর সিটি নির্বাচনের সব কার্যক্রম বন্ধের নির্দেশ ইসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৭, ৬ মে ২০১৮

হাইকোর্টের স্থগিতাদেশের পর গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের সব কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আজ রোববার বিকালে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, আদালতের নির্দেশনার প্রতি সম্মান রেখে গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচনের সব কার্যক্রম বন্ধ রাখতে সেখানকার রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, গণমাধ্যমে প্রচারিত খবরে জানতে পেরেছি মহামান্য হাইকোর্ট গাজীপুর সিটি করপোরেশন ৬ মাসের জন্য স্থগিত করেছেন। তবে কি কারণে এই নির্বাচন বন্ধ হয়েছে, সেটি স্থানীয় সরকার বিভাগ নাকি কমিশনের ভুল তা এখনও জানতে না পারলেও আদালতের নির্দেশনার প্রতি সম্মান রেখে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনের সব কার্যক্রম বন্ধ রাখতে সেখানকার রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

দুপুরে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নির্বাচন স্থগিতের রায় দেন। একই সঙ্গে সাভারের শিমুলিয়া এলাকার ছয়টি মৌজাকে নির্বাচনী এলাকার অন্তর্ভুক্ত করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। রুলে আগামী চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়েছে।

গাজীপুর সিটির সীমানা নিয়ে ঢাকার সাভার উপজেলার শিমুলিয়া ইউনিয়ন পরিষদে (ইউপি) আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান এ বি এম আজাহারুল ইসলাম সুরুজ এ রিট আবেদন করেন। সুরুজ সাভার উপজেলা আওয়ামী লীগের শ্রম ও জনসংখ্যা বিষয়ক বিষয়ক। তিনি ২০১১ ও ২০১৬ সালের নির্বাচনে পরপর দুবার ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন।

আগামী ১৫ মে এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। একই দিন খুলনা সিটি করপোরেশনের নির্বাচনও হওয়ার কথা রয়েছে।

রায় ঘোষণার পর ইসির পক্ষে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বিকেল সোয়া ৫টার দিকে এক প্রশ্নের জবাবে এনটিভি অনলাইনকে বলেন, ‘এখন আমরা রিটের ব্যাপারে শুনেছি। হাইকোর্টের রায় সবাইকে মানতে হবে। সেটা মেনেই গাজীপুরে সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। রিটের রায়ের কাগজপত্র দেখে আপিল করা হবে কি না সেটা বিবেচনা করবে ইসি কর্তৃপক্ষ।

এর আগে বিকেল পৌনে ৪টায় মাহবুব তালুকদার সাংবাদিকদের সঙ্গে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘টিভি স্ক্রলে একটু আগে দেখলাম, হাইকোর্ট আগামী তিনি মাসের জন্য গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন স্থগিত ঘোষণা করেছেন। তবে এই ব্যাপারে আমি কিছুই জানি না।’

কেআই/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি