ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বাংলাদেশ যেকোনো দুর্যোগ মোকাবিলায় সক্ষম: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ১৫ মে ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেকোনো দুর্যোগ আসুক আমরা তা মোকাবিলা করতে পারবো। আমাদের নদী ভাঙন থেকে শুরু করে বিভিন্ন দুর্যোগ আসে, সেদিকে লক্ষ রেখেই আমরা ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। আমরা যে আশ্রয়কেন্দ্রগুলো তৈরি করছি সেগুলো যাতে বহুমুখী ব্যবহার করা যায় সেভাবেই নির্মাণ করা হয়েছে।

আজ মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত প্রতিবন্ধী ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগের সময় আশ্রয়কেন্দ্র আর অন্যান্য সময় এগুলো চিকিৎসাকেন্দ্র বা অন্য কোনো কাজে যাতে ব্যবহার করা যায় সেভাবেই আশ্রয়কেন্দ্রগুলো নির্মাণ করা হচ্ছে। সেইসঙ্গে গৃহপালিত পশু যাতে সেসব আশ্রয়কেন্দ্রে রাখা যায় সে ব্যবস্থা আমরা করছি। শুধু তাই নয় আশ্রয়কেন্দ্রগুলোতে প্রতিবন্ধীরা যাতে আসতে পারে সে ব্যবস্থাও আমরা করেছি।

শেখ হাসিনা বলেন, আমরা প্রায় ৮ লক্ষ প্রতিবন্ধীকে প্রতিমাসে ভাতা দিয়ে থাকি। এছাড়া প্রায় ৮০ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছি।

তিনি বলেন, আমরা দুর্যোগ মোকাবেলায় সিপিপি মডেল অনুসরণ করছি। দুর্যোগ মোকাবিলায় আমরা বিভিন্ন নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করছি।

তিনি আরও বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ অর্জন করতে হবে। সেটা অর্জনে বাংলাদেশ বদ্ধপরিকর। সেদিকে লক্ষ রেখেই আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি