ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পানামা পেপার্স ও প্যারাডাইজ কেলেঙ্কারি

সাত ব্যবসায়ীকে দুদকে তলব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৪, ৮ জুলাই ২০১৮

পানামা ও প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে নাম আসা দেশের সাত ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার দুদকের প্রধান কার্যালয় থেকে পৃথক চিঠিতে তাদেরকে আগামী ১৬ ও ১৭ জুলাই হাজির হয়ে বক্তব্য দিতে বলা হয়েছে।

পানামা পেপার্সে নাম আসা চার ব্যবসায়ী হলেন- ইউনাইটেড গ্রুপের হাসান মাহমুদ রাজা এবং তিন পরিচালক খোন্দকার মইনুল আহসান, আহমেদ ইসমাইল হোসেন ও আকতার মাহমুদ। পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় এ চার ব্যবসায়ীকে ১৬ জুলাই দুদকে হাজির হয়ে ঘটনার ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

অন্যদিকে প্যারাডাইস পেপার্সে নাম আসা তিনজন হলেন- ডব্লিউএমভি লিমিটেডের এরিক জোহান অ্যান্ডারস উইলসন, ইন্ট্রেপিড গ্রুপের ফারহান আকিবুর রহমান ও সেলকন শিপিং কোম্পানি মাহতাবা রহমান।

উল্লেখ্য, ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) সম্প্রতি এক কোটি ১০ লাখ গোপন নথি ফাঁস করে। ওই তালিকায় বিশ্বের প্রভাবশালী কয়েকজন রাষ্ট্রপ্রধানসহ শতাধিক ক্ষমতাধর ব্যক্তির নাম উঠে আসে। পরবর্তীকালে বাংলাদেশসহ বিশ্বের ৭৮টি দেশের ১০৭টি সংবাদমাধ্যম এসব তথ্য যাচাই-বাছাই করে প্রকাশ করে। পানামা পেপার্স কেলেঙ্কারিতে এ পর্যন্ত রাজনীতিবিদ ও ব্যবসায়ীসহ ৩৪ বাংলাদেশি ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের নাম উঠে আসে।

২০১৬ সালের এপ্রিলে দুদকের উপ-পরিচালক এস এম এম আখতার হামিদ ভূঁঞাকে প্রধান করে তিন সদস্যের অনুসন্ধান দল গঠন করে দুদক। অনুসন্ধান দলের অন্য সদস্যরা হলেন- দুদকের সহকারী পরিচালক মজিবুর রহমান ও উপ-সহকারী পরিচালক রাফী মো. নাজমুস সাদাত। অন্যদিকে, ২০১৭ সালের নভেম্বরে প্যারাডাইস পেপার্সের প্রায় ২৫ হাজার নথি প্রকাশ করে। বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু ও তার পরিবারের কয়েকজন সদস্যের নাম রয়েছে সে তালিকায়।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি