ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

রক্তদান জীবনের শ্রেষ্ঠ দান

প্রকাশিত : ১৭:৩৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৯

কোয়ান্টামের রয়েছে একটি সুশৃঙ্খল মাদকমুক্ত ডোনারপুল বলে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। আজ ২৭ ফেব্রুয়ারি ২০১৯ স্বেচ্ছা রক্তদান কার্যক্রম কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত হয় ১৪৭ তম শত আজীবন রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

কাকরাইলস্থ কোয়ান্টাম মেডিটেশন হলে অনুষ্ঠিত এ প্রোগ্রামে ন্যূনতম তিন বার রক্তদান করেছেন এমন ৫৯ জন ডোনারকে এ সম্মাননা জানানো হয়।

রক্তদাতাদের উদ্দেশ্যে তিনি বলেন, স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের মধ্য দিয়ে আমাদের সমাজে সুস্থ, কর্মচঞ্চল এবং ভালো মনের মানুষ গঠনে নেপথ্যভাবে কাজ করে চলছে কোয়ান্টাম।

যেমন : একজন স্বেচ্ছা রক্তদাতা যখন রক্তদানে নিয়মিত হন, তখন তিনি তার স্বাস্থ্য এবং জীবনযাত্রার বিষয়ে সচেতন হয়ে উঠেন। এক্ষেত্রে একজন তরুণ রক্তদাতাও চেষ্টা করে মাদকমুক্ত থাকার। কারণ তার রক্তটা যাতে দূষিত না হয় এবং স্ক্রিন টেষ্টে গ্রহণযোগ্যতা পায়। রক্তদান জীবনের শ্রেষ্ঠ দান। এভাবেই কোয়ান্টামের একটি সুশৃঙ্খল মাদকমুক্ত ডোনারপুল তৈরি হয়েছে বলে আমি মনে করি।

জনাব কাজী রিয়াজুল হক আরো বলেন, ভাষা আন্দোলনে আমরা রক্ত দিয়েছিলাম মাতৃভাষা রক্ষার জন্যে। আর ১৯৭১ সালে আমাদের মানবিক মর্যাদা নিশ্চিত করার জন্যে রক্ত দিয়েছিলেন বীর মুক্তিযোদ্ধারা। তাই রক্তদানের সাথে মানবিকতার বিষয়টি সবসময়ই ছিল। বর্তমানে কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রম অন্যের জীবন বাঁচাতে মানবতার এ কাজটিই করে যাচ্ছে সম্পূর্ণ নিজেদের অর্থায়নে। তারা মুমূর্ষ মানুষের জীবন রক্ষার দ্বায়িত্ব নিয়েছে ধনী-গরিব নির্বিশেষে।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের কো-অর্ডিনেটর মাসুদা আক্তার আবেদিন এবং সভাপতি ছিলেন কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী। তিনি রক্তদাতা এবং প্রধান অতিথিকে কোয়ান্টামের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। প্রত্যেক রক্তদাতাকে সম্মাননা সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান এবং ১০ মিনিটের তথ্যচিত্র ‘২৫শে কোয়ান্টাম’প্রদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।


টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি