ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ডেঙ্গু আতঙ্কে দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৩, ২৮ জুলাই ২০১৯

ডেঙ্গু কাঁপাচ্ছে গোটো দেশ। প্রতিদিনই হাসপাতালগুলোতে আসছে নতুন নতুন রোগী। পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট সরকারি বিভাগগুলো নিচ্ছে নানা উদ্যোগ। তারপরেও ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সাধারণ মানুষের মধ্যে।

রাজধানীতে গত ২৪ ঘণ্টায় জনের মৃত্যু হয়েছে, নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৯৬৯ জন। এছাড়াও দেশের বিভিন্ন জায়গার হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন প্রায় দেড়শডেঙ্গু রোগী।

যদিও সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, ডেঙ্গু নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতংক বিরাজ করছে বলে জানাচ্ছেন রোগীর স্বজনরা।

এদিকে রাজধানীর সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ডায়াগসস্টিক সেন্টারে ডেঙ্গু পরীক্ষার মূল্য নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রনালয়। বিকেলে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, কোন প্রতিষ্ঠান নির্দেশনা না মানলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

ডেঙ্গু মোকাবেলায় করনীয় বিষয়ে বেসরকারি হাসপাতালের মালিক ব্যবস্থাপকদের সঙ্গে জারুরি বৈঠক শেষে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বেসরকারি সব হাসপাতালে ডেঙ্গু রোগের সকল পরীক্ষার মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে। এছাড়া সকল হাসপাতালে আলাদা হেল্প ডেস্ক খোলা হয়েছে বলেও জানান মহাপরিচালক।

মহাপরিচালক আরও জানান, পরিস্থিতি বিবেচনায় শয্যা সংখ্যা বৃদ্ধিসহ প্রয়োজনীয় জনবল বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে। তদারকির জন্য গঠন করা হয়েছে ১০টি টিম

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র জানান, ৪৭টি কেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

রাজধানীর পর সারাদেশেও ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। রোববারও দেশের বিভিন্ন জায়গার হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন প্রায় দেড়শডেঙ্গু রোগী। চিকিৎসকরা বলছেন, অধিকাংশ রোগীই রাজধানী থেকে আক্রান্ত হয়ে আসছেন। কোরবানীর ঈদ ঘিরে ঘরমুখো মানুষের সংখ্যা বাড়ার সাথে সাথে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ারও আশঙ্কা চিকিৎসকদের।

সারাদেশ থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর।: চট্টগ্রামে ৫৪ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। এরমধ্যে ১৫ জন হাসপাতালে ভর্তি। জেলা, উপজেলা পর্যায়ে ্যালী, লিফলেট বিতরণ, মশক নিধনে ঔষধ ছিটানো কার্যক্রম শুরুর কথা জানিয়েছেন জেলা প্রশাসক।

বরিশাল শের- বাংলা মেডিকেল হাসপাতালে ভর্তি রয়েছে ৪২ জন ডেঙ্গু। এদের মধ্যে গত দিনে ঢাকা থেকে আসা ২৫ জন রোগী রয়েছে।

কিশোরগঞ্জে পর্যন্ত ৩৯ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে কিশোরগঞ্জ সদর হাসপাতালেই আছে ১৯ জন। ভৈরবেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গুজ্বর। আক্রান্ত জনকে উন্নত চিকিৎসার জন্য বাজিতপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

টাঙ্গাইলে ৭জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছেন। এদের মধ্যে ৬জনই ঢাকা থেকে রোগাক্রান্ত হয়ে এসেছেন। রোগীরা জানান, শরীরে প্রচণ্ড জ্বর ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হন তারা। অপরদিকে চিকিৎসকরা জানান, রোগীদের যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে।

দিনাজপুরের ডেঙ্গু আক্রান্ত জন রোগীই ঢাকায় যাতায়াতকারী। এদের মধ্যে রয়েছেন ছাত্র, চাকুরীজীবী ব্যবসায়ী। জ্বরে আক্রান্ত হয়ে রক্ত পরীক্ষার পর ডেঙ্গু ধরা পরে তাদের।

লক্ষ্মীপুরে জন ডেঙ্গু রোগী সনাক্ত হওয়ার পর গুরুতর জনকে ঢাকায় পাঠানো হয়েছে। সদর হাসপাতালের চিকিৎসকরা জানান, স্বাস্থ্য বিভাগের মনিটরিং রয়েছে। অপরদিকে ডেঙ্গু রোগ নির্ণয়ের যন্ত্রপাতিসহ উন্নত চিকিৎসা ব্যবস্থা ওষুধপত্র না থাকাসহ বিভিন্ন ভোগান্তির অভিযোগ রোগীর স্বজনদের।

ডেঙ্গু প্রতিরোধে কুমিল্লা স্বাস্থ্য বিভাগ জেলা প্রশাসন পদক্ষেপ নিচ্ছে। জেলায় ডেঙ্গুর চিকিৎসা নিয়েছেন প্রায় ৫০ জন রোগী।

এছাড়া শেরপুরে , বাগেরহাটে চুয়াডাঙ্গায় জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। রক্ত পরীক্ষাসহ, চিকিৎসা খরচ কমানো বিনামূল্যে ওষুধ দেয়ার পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি ভুক্তভোগীদের।

আরকে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি