ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অক্টোবর থেকে সকল টিভি চলবে বঙ্গবন্ধু স্যাটেলাইটে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩১, ২৮ আগস্ট ২০১৯ | আপডেট: ১৪:৫৮, ২৮ আগস্ট ২০১৯

আগামী অক্টোবর থেকে দেশের সব টিভি চ্যানেলের সম্প্রচার চলবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে।  প্রাধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আনুষ্ঠানিক সম্প্রচারের উদ্বোধন করবেন।  আজ বুধবার বেসরকারি টিভি মালিকদের সংগঠন অ্যাটকো সাংবাদিকদের এতথ্য জানিয়েছে।

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত সভায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে খুব শিগগিরই দেশের সব টিভি চ্যানেল সম্প্রচারের সিদ্ধান্তের কথা জানায় অ্যাটকো। সভা শেষে সংগঠনের সভাপতি ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

সভা শেষে জানানো হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সব টিভি চ্যানেল সম্প্রচারের পাশাপাশি সঠিক টিআরপি রেটিংয়ের ক্ষেত্রে একসঙ্গে কাজ করার বিষয়ে একমত হন সংগঠনের নেতারা। তবে এক্ষেত্রে কোন কোম্পানির সঙ্গে কাজ করা হবে সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

বৈঠকে জানানো হয়েছে, "১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের একবছর পূর্তি হয়। ১২ মে নাগাদ বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা করার কথা ছিলো। তবে কিছু সমস্যার কথার কারণে এটা করা হয়নি। আগামী আক্টোবর থেকে সম্প্রচারের ব্যবস্থা করা হবে।

বৈঠকে আরও জানানো হয়, আইন অনুযায়ী বিদেশের চ্যানেলের মাধ্যমে দেশি বিজ্ঞাপন দেয়া যাবে না। এ আইন অমান্য করলে  আক্টোবরের পর ব্যবস্থা গ্রহণ করা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ তিন মাস বিনামূল্যে সেবা দেবে বলেও বৈঠকে জানানো হয়।

উল্লেখ্য, গত বছরের ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্যে দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট যুগে প্রবেশ করে বাংলাদেশ। এরপর ৩১ জুলাই এ স্যাটেলাইটের জন্য গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দুটি উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে সার্বক্ষণিক মহাকাশে থাকা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রথম কয়েক মাস নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস এলিনিয়া দেখভাল করলেও গত বছরের ৯ নভেম্বর মালিকানা হস্তান্তর করে বাংলাদেশের কাছে।


 টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি