ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

২০৪১ সালে বিশ্বের নেতৃত্ব দিতে কাজ করছে বাংলাদেশ: পলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৩, ৬ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২১:১৫, ৬ সেপ্টেম্বর ২০১৯

আগামী ২০৪১ সালে চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বাংলাদেশ যাতে বিশ্বের নেতৃত্ব দিতে পারে সেই লক্ষ্যে আইসিটি বিভাগ কাজ করছে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান মনস্কতা গড়ে তোলার উপর আমাদের গুরুত্ব দিতে হবে। একইসাথে তাদেরকে বৈজ্ঞানিক অগ্রগতি অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষ্যে জাতীয় পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মের মেধার ঘাটতি নেই, সুযোগ পেলে তারা বিশ্ব জয় করতে পারবে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি অত্যাধুনিক রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠার জন্য আর্থিক অনুদান দেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই অলিম্পিয়াড উদ্বোধন করেন। রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-এর সাধারণ সম্পাদক মুনির হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ই অলিম্পিয়াডের ধারাবাহিতায় থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচন করা হবে।

এ বছর ৫০টিরও বেশি স্কুলে স্কুল অ্যাকটিভেশনের মাধ্যমে চার হাজারের বেশি শিক্ষার্থীকে রোবট অলিম্পিয়াড সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। এ বছর জাতীয় পর্বে ক্রিয়েটিভ ক্যাটাগরিতে ৭৫টি টিমে মোট ১৮৫ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এ ছাড়া রোবট ইন মুভি ক্যাটাগরিতে ৩৬টি টিমে ৬৬ জন, রোবোটিকস কুইজে ২০৭ জন, রোবট গ্যাদারিং-এ ৬৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।ৎ

টিআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি