ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

‘রোহিঙ্গা ক্যাম্পের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার পরামর্শ’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২০, ২৬ সেপ্টেম্বর ২০১৯

দ্রুততম সময়ে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরানো না গেলে চরম ঝুঁকিতে পড়বে সামাজিক, অর্থনৈতিক ও প্রাকৃতিক পরিবেশ। রোহিঙ্গারা জড়িয়ে পড়ছে মাদক ও মানব পাচারসহ নানা অপরাধে। স্থানীয়দের জন্য তারা রীতিমতো ভয়ঙ্কর হয়ে উঠছে। এ অবস্থায় আইন শৃঙ্খলাবাহিনীকে রোহিঙ্গা ক্যাম্পের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। 

আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘রোহিঙ্গা শরণার্থী: বহুমাত্রিক সংকটে বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে বক্তারা এ পরামর্শ দেন। আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। সঞ্চালনা করেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

সেমিনারে মতিয়া চৌধুরী বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আমরা উভয় সংকটের মধ্যে আছি। একদিকে যেমন মানবিকতা সংকটে রয়েছি, অন্যদিকে, এদের নিয়ে অনেকে ষড়যন্ত্র করছে। তবে, মিয়ানমারকে আসামির কাঠগড়ায় দাঁড় করাতে সক্ষম হয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জাতিসংঘে বিষয়টি নিয়ে চার দফা দাবি তুলে ধরবেন। অবশ্যই রোহিঙ্গাদের মিয়ানমার বাংলাদেশ থেকে নিতে হবে।

তিনি আরও বলেন, ২০১৪ সালে প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর যখন গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হলো, তখন ষড়যন্ত্রকারীরা সহ্য করতে না পেরে এ দেশের অর্থনীতি ও সংস্কৃতিকে ধ্বংস করার জন্য রোহিঙ্গাদের আমাদের ওপর চাপিয়ে দিয়েছেন। বিভিন্ন দেশে উদ্বাস্তুদের নিয়ে অনেক খেলা হয়েছে। কিন্তু রোহিঙ্গাদের নিয়ে কেউ খেলতে চাইলে কঠিনভাবে প্রতিহত করা হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থপতি ইকবাল হাবিব। তিনি বলেন, এদেশে রোহিঙ্গাদের আগমন ১৯৭০ সালে। রোহিঙ্গারা যেখানে অবস্থান করছে, সেখানের মানুষ পরিবেশগতভাবে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। এর পাশাপাশি ওই অঞ্চলে দুর্যোগের প্রবণতাও বেড়ে যাচ্ছে। যার কারণে পর্যটন শিল্প হুমকির মুখে পড়ছে। এর ফলে জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতি হচ্ছে।

সেমিনারে কক্সবাজারের একজন কলেজ শিক্ষক তুলে ধরেন ওই এলাকার পরিস্থিতি। তিনি বলেন, রোহিঙ্গাদের কারণেই এখন স্থানীয়রাই নিরাপত্তাহীন। রোহিঙ্গাদের কারণেই পরিবেশের পাশাপাশি চরম অর্থনৈতিক ক্ষতির মুখে বাংলাদেশ।  

বক্তরা বলেন, রোহিঙ্গারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে যা সত্যিই ভীতি জাগানিয়া। এ অবস্থায় গোটা রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্ব আইন শৃঙ্খলা বাহিনীকে নিতে হবে। রোহিঙ্গাদের আস্থা অর্জনে মিয়ানমার সরকারকে আরো উদ্যোগী হওয়ারও আহ্বান জানান বক্তারা।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে সেমিনারে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার প্রমুখ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি