ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

বিদেশ গমনেচ্ছুদের উপচে পড়া ভীড় শিক্ষা মেলায় 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৬, ৫ অক্টোবর ২০১৯

রাজধানীর হোটেল সোঁনারগাওয়ে অনুষ্ঠিত ‘প্রিমিয়ার ব্যাংক ৫ম আন্তর্জাতিক এডুকেশন এক্সপো-২০১৯’ শিক্ষা মেলার শেষ দিনে ছিল উপচে পড়া ভীড়। বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে সঠিক নির্দেশনা দিতে ৫ম বারের মত এ মেলার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান ফরেন অ্যাডমিশন ক্যারিয়ার ডেভলপমেন্ট কন্সালমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ফ্যাকড-ক্যাব)।

মেলা চলছে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে আজ শেষ দিন হওয়ায় শিক্ষার্থীদের সুবিধার্থে এক ঘণ্টা বাড়িয়ে রাত ৯টা পর্যন্ত করা হয়েছে। 

মেলা কমিটির আয়োজক মনিরুল হক একুশে টিভি অনলাইনকে বলেন, বিদেশে উচ্চ শিক্ষার জন্য আমাদের দেশের অনেক শিক্ষার্থীর ইচ্ছা থাকা সত্বেও শুধুমাত্র সঠিক তথ্য না পাওয়ায় যোগ্যতা থাকার পরও যেতে পারেন না। তাদের জন্য প্রতিবছর এই মেলার আয়োজন করা হয়ে থাকে। তিনি বলেন, গত মেলার চেয়ে এবারের শিক্ষার্থীদের উপস্থিতি অনেক বেশি। গতকাল মেলার প্রথম দিন হওয়ায় ২ হাজারের বেশি শিক্ষার্থী মেলায় অংশ নিয়েছিলেন। আজ তা কয়েকগুনে দাঁড়িয়েছে। 

মনিরুল হক বলেন, মেলায় ৩০০টি বিশ্ববিদ্যালয়ের ৭০টি স্টল আছে। যারা কানাডা, ইউরোপ, সুইডেন মালয়েশিয়া, জাপান, জার্মানিসহ প্রভূতি দেশে উচ্চ শিক্ষার ব্যাপারে সঠিক তথ্য তুলে শিক্ষার্থীদের কাছে তুলে ধরছেন। যেখানে অনেক স্টলে স্বয়ং বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি উপস্থিত আছেন।  শিক্ষার্থীদের যা কিছু জানার তাদের কাছ থেকে পূর্ণাঙ্গভাবে জানতে পারছে।  

বিদেশে উচ্চা শিক্ষা নিতে গিয়ে অনেক শিক্ষার্থী সংস্থার পক্ষ থেকে প্রতারণা শিকার হয়, এ ব্যাপারে ফ্যাকড-ক্যাব কতটা নিশ্চয়তা দিয়ে থাকে? এমন প্রশ্নের জবাবে মনিরুল হক বলেন, ফ্যাকড-ক্যাব ২০০৫ সাল থেকে বিদেশে উচ্চ শিক্ষা নিয়ে কাজ করছে। বাণিজ্য ও শিক্ষা মন্ত্রণালয়ের অধিনে কাজ করছি আমরা। প্রতি বছর হাজারেরও বেশি শিক্ষার্থী আমাদের এজেন্সির মাধ্যমে বিদেশে উচ্চ শিক্ষা নিতে যায়। কিন্তু কোনো শিক্ষার্থী এখনো প্রতারণা শিকার হয়নি। 

নিজেদের পরিকল্পনার কথা তুলে ধরে মেলা কমিটির এ আয়োজক বলেন, বর্তমানে বছরে একটা মেলা হচ্ছে। কিন্তু শিক্ষার্থীদের আগ্রহের কথা চিন্তা করে আগামীতে বছরে দুটি মেলার আয়োজন করা হবে। এছাড়া, ঢাকার বাহিরে সিলেটে আমাদের একটা শাখা আছে। আগামী বছর আমরা চট্টগ্রামে ও পরবর্তীতে উত্তারাঞ্চলেও শাখা খোলার পরিকল্পনা আছে। 
মেলায় ঘুরতে আসা মাহমুদ নামের একজন শিক্ষার্থী বলেন, বিদেশে পড়াশুনার আগ্রহ অনেক আগে থেকেই। কিন্তু সঠিক তথ্য জানা ও পরামর্শের জন্য তেমন কোনো উপায় পাচ্ছিলম না। মেলায় এসে আমার স্পষ্ট ধারণা হয়েছে, কোনটায় আমি আবেদন করতে পারবো। 

কানাডা যেতে ইচ্ছুক আরিফুল হক নামে এক শিক্ষার্থী বলেন, আমি মালয়েশিয়া থেকে স্নাতক শেষ করেছি। আমার আইএলটিএস-এ ৬ পয়েন্ট রয়েছে। আমি কানাডায় ফান্ড নিয়ে পড়াশুনা করতে পারবো কিনা তা জানতে মেলায় আসছি। 
মেলা ঘুরে দেখা যায়, আগন্তুক শিক্ষার্থীদের মাঝে আফ্রিকার চেয়ে ইউরোপীয় দেশগুলোতে যাওয়ার আগ্রহই বেশি। বিশেষ করে জার্মানি, হাঙ্গেরী, সুইডেন, নেদারল্যান্ড প্রভূতি। এর বাহিরে সবচেয়ে ইউকে, কানাডা আর এশিয়ার মালয়েশিয়া যেতে আগ্রহীদের সংখ্যা চোখে পড়ার মত। 

উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের স্কলারশিপ, ফান্ড, বিশ্ববিদ্যালয় চয়েস ও পছন্দের বিষয় পেতে করণীয়সহ যাবতীয় বিষয়গুলোর কাজ করে থাকে এমনই একটি এজেন্সি এডু ওয়াইজ।

সংস্থাটির প্রধান কার্যনির্বাহী অফিসার মো. আবুল হাসান একুশে টিভি অনলাইনকে বলেন, মেলায় এখন পর্যন্ত আমাদের সংস্থায় হাজারের বেশি শিক্ষার্থী এসেছেন। যাদের বেশির ভাগই ইউকে ও কানাডায় যেতে আগ্রহী। 
তিনি বলেন, ২০০৮ সাল থেকে আমরা বিদেশে উচ্চা শিক্ষা নিয়ে কাজ করছি। এখন পর্যন্ত ২ হাজারের বেশি শিক্ষার্থীকে বিদেশে পাঠিয়েছি। যাদের অধিকাংশই ইউকে ও মালয়েশিয়ায়। তবে সম্প্রতি কানাডায় বেশি পাঠানো হয়েছে।
শিক্ষার্থীদের কথা চিন্তা করে ইতালি, নরয়ে, জার্মানি ও দক্ষিণ কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর প্রফেসর থেকে কিভাবে ফান্ড পাওয়া যেতে পারে সে ব্যাপারে আমরা যোগাযোগ করে দিয়ে থাকি। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি