ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘পুশ ইন’ সম্পর্কে কিছু জানা নেই: পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০০, ২৬ নভেম্বর ২০১৯

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

ভারত সীমান্তে ‘পুশ ইন’ সম্পর্কে কিছুই জানেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, আমার কিছুই জানা নেই, পত্র-পত্রিকায় দেখেছি। তবে সরকারিভাবে আমার কাছে এ নিয়ে কোনও খবর নেই।

মঙ্গলবার (২৬ নভেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে দুই দিনব্যাপী ৩৩তম সিএসিসিআই সম্মেলনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

নভেম্বরে বাংলাদেশের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে দুই শতাধিক মানুষ বিজিবির হাতে আটক হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। সেসব খবরে বলা হয়, ভারতে এনআরসি আতঙ্কের ফলেই দেশটির এসব নাগরিক বাংলাদেশে প্রবেশ করেছে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পুশ ইন-এর খবর মিডিয়া থেকে শুনছি, সরকারিভাবে এখনও জানি না। পত্র-পত্রিকায় যা বের হয় তার কিছু সত্য, কিছু মিথ্যা আর কিছু অতিরঞ্জিত। আমাদের জানতে হবে। পুরোপুরি ইস্যুটা বুঝতে হবে। সরকারিভাবে জানলে এ বিষয়ে কথা বলতে পারব।

ড. মোমেন বলেন, আমি ঠিক বুঝি না, এনআরসির আতঙ্কটা আমাদের হবে কেন? এনআরসির তালিকা করতে প্রায় ৩৪ বছর লেগেছে। এখনও অনেক প্রক্রিয়া বাকি আছে। আর ভারতীয় সরকার বারবার আমাদের ওয়াদা দিয়েছে যে, ভারতের এনআরসি তাদের আভ্যন্তরীণ বিষয়। এটা বাংলাদেশে কোনওভাবেই প্রভাব ফেলবে না।
 
তিনি আরও বলেন, পত্র পত্রিকায় দেখছি, কিছু লোকজনকে ভারত পুশ করছে অথবা এনআরসির ভয়ে তারা আসছে। আমি জানি না কেন। এটা নিয়ে আমাদের আলাপ-আলোচনা করতে হবে। তবে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে ছোটখাটো দেন দরবার লেগেই থাকে। সুখবর হচ্ছে, আমাদের বড় ইস্যুগুলো আলোচনার মাধ্যমে মোটামুটি শেষ করেছি। শুধু শেষ করেছি তা নয়, অত্যন্ত পরিপক্কভাবে সামাধান হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত সরকারকে আমরা বিশ্বাস করি। আমরা বিশ্বাস করতে চাই, এনআরসি কোনওভাবে আমাদের ওপর প্রভাব ফেলবে না।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি