ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্বাস্থ্যসম্মত ও নিরাপদ শাকসবজি উৎপাদনের আহ্বান রাষ্ট্রপতির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২০, ২ জানুয়ারি ২০২০

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্যসম্মত ও নিরাপদ শাকসবজি উৎপাদনের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

স্বাস্থ্য সকল সুখের মূল এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বিভিন্ন ভিটামিন ও খনিজ লবণে সমৃদ্ধ শাকসবজি আমাদের শরীর ও মনকে সুস্থ রাখে এবং কর্মোদ্যমী করে তোলে। তাই শারীরিক ও মানসিক সুস্থতার জন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ শাকসবজি খাওয়া আবশ্যক। তবে, এক্ষেত্রে শাকসবজি হতে হবে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ।’ 

মো. আবদুল হামিদ জাতীয় সবজি মেলা-২০২০ উপলক্ষে আজ এক বাণীতে এসব কথা বলেন।

শুক্রবার থেকে এ মেলা শুরু হচ্ছে। চলবে ৫ জানুয়ারি পর্যন্ত।‘কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারও ‘জাতীয় সবজি মেলা-২০২০’ অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, এ বছর জাতীয় সবজি মেলার প্রতিপাদ্য ‘পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য নিরাপদ সবজি’ অত্যন্ত অর্থবহ ও সময়োপযোগি হয়েছে বলে তিনি মনে করেন।

আবদুল হামিদ বলেন,‘আমাদের মাটি ও আবহাওয়া বছরব্যাপি বিভিন্ন শাকসবজি চাষের জন্য অত্যন্ত উপযোগি। সাম্প্রতিক সময়ে উদ্ভাবিত বিভিন্ন জাত ও উন্নত প্রযুক্তির কল্যাণে সারা বছরই বিভিন্ন শাকসবজির সমারোহ দেখা যায়। আমাদের প্রতিদিনের পুষ্টি চাহিদা পূরণের জন্য বসতবাড়িসহ আবাদযোগ্য সকল জায়গায় পরিকল্পিতভাবে সবজির বাগান গড়ে তুলতে হবে। এর ফলে একদিকে যেমন পুষ্টি চাহিদা পূরণ হবে,অন্যদিকে শাকসবজি উৎপাদনকারিরাও আর্থিকভাবে যথেষ্ট লাভবান হবেন।’

তিনি বলেন, কৃষি উন্নয়নে সরকারের গৃহীত নানামুখী পদক্ষেপের ফলে কৃষি ক্ষেত্রে বাংলাদেশ ব্যাপক সাফল্য অর্জন করেছে। দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি শাকসবজি উৎপাদনও রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। রাষ্ট্রপতি বলেন, বর্তমানে বাংলাদেশ শাকসবজি উৎপাদনে বিশ্বে তৃতীয় স্থানে রযেছে।

তিনি উৎপাদনের এ ধারাকে টেকসই রূপ দিয়ে কৃষি পরিবেশ উপযোগি সবজির জাত ও প্রযুক্তির উদ্ভাবন, সম্প্রসারণ এবং বিপণন ব্যবস্থার উন্নয়নে আরো উদ্যোগী ও সচেষ্ট হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। রাষ্ট্রপতি ‘জাতীয় সবজি মেলা ২০২০’র সার্বিক সাফল্য কামনা করেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি