ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু চেয়ার হিসেবে নিয়োগ পেলেন সেলিনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২২, ১২ মার্চ ২০২০ | আপডেট: ১৪:২৩, ১২ মার্চ ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করা হয়েছে। এতে কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে বঙ্গবন্ধু চেয়ার হিসেবে নিয়োগ করা হয়।

গতকাল বুধবার কেন্দ্রের রেক্টর ও সরকারের সচিব মো. রকিব হোসেন এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় সেলিনা হোসেন আনুষ্ঠানিকভাবে এ দায়িত্বভার গ্রহণ করেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন ও মুজিববর্ষকে সামনে রেখে বিপিএটিসি কর্তৃক মেগা প্রকল্প-২০ তলা একাডেমিক-প্রশাসনিক ভবন নির্মাণ, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের নানা দিক পাঠ্যক্রমে অন্তর্ভুক্তকরণ, বঙ্গবন্ধু চেয়ার স্থাপনসহ নানা পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেনকে ১ মার্চ ২০২০ থেকে ৩০ জুন ২০২১ মেয়াদে বঙ্গবন্ধু চেয়ার নিয়োগ দেওয়া হয়।

দায়িত্বের অংশ হিসেবে উক্ত সময়ের মধ্যে নবনিযুক্ত ‘বঙ্গবন্ধু চেয়ার’ বেশ কয়েকটি দায়িত্ব পালন করবেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল বিপিএটিসি অনুষদ সদস্যদের বঙ্গবন্ধু বিষয়ক গবেষণা কর্মে উপদেশ প্রদান, ১২ মাসে ১২টি বঙ্গবন্ধু বিষয়ক সেমিনার আয়োজনে নির্দেশনা দান, ‘বঙ্গবন্ধু স্মারক বক্তব্য’ প্রদান, প্রশিক্ষণ পাঠ্যক্রম প্রণয়নে বঙ্গবন্ধুর জীবন দর্শন অন্তর্ভুক্তকরণ ইত্যাদি।

স্বাধীনতা পদক জয়ী সেলিনা হোসেন স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের অন্যতম প্রধান সাহিত্যিক বলে পরিচিত। কাজের স্বীকৃতি হিসেবে তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক প্রভৃতি লাভ করেন।

কর্মজীবনে বাংলা একাডেমির প্রথম নারী পরিচালক, বাংলাদেশ শিশু একাডেমির সভাপতিসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। লেখালেখির পাশাপাশি তিনি নানাবিধ সামাজিক-সাংস্কৃতিক কাজের সঙ্গেও যুক্ত।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি