p ৯২ হাজার কোটি টাকার প্যাকেজ পরিকল্পনা প্রধানমন্ত্রীর

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

৯২ হাজার কোটি টাকার প্যাকেজ পরিকল্পনা প্রধানমন্ত্রীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ১৬ এপ্রিল ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা ভাইরাসের প্রভাবে দেশে অর্থনৈতিক মন্দা আসলে তা মোকাবিলায় ৯২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ তৈরি করেছেন বলে জানিয়েছেন। এ প্যাকেজ বাস্তবায়নে কাজ শুরু হয়েছে বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার সকাল ১০টা ১০ মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ঢাকা বিভাগেরে উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে এ কথা জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘এই ভাইরাসের কারণে অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়ছে। সারা বিশ্বে আজ আশঙ্কা, জাতিসংঘ থেকে শুরু করে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা পর্যন্ত বলছে সারা বিশ্বজুড়ে প্রচণ্ড অর্থনৈতিক মন্দা দেখা দেবে। এমনকি দুর্ভিক্ষ দেখা দিতে পারে। সেই ক্ষেত্রে আমাদের করণীয় আছে। আমাদের দেশের মানুষকে রক্ষা করা, এই ধরনের দুর্ভিক্ষ বা অর্থনৈতিক মন্দা হয় তার থেকে কীভাবে আমরা দেশকে রক্ষা করব? এ কথা চিন্তা করে আমরা ইতিমধ্যেই ৯২ হাজার কোটি টাকা, আসলে বলতে গেলে এক লক্ষ কোটি টাকার আমরা একটি প্রণোদনা প্যাকেজ তৈরি করেছি।’

তিনি বলেন, ‘আমরা তা বাস্তবায়ন শুরু করেছি যাতে কোনো রকম মন্দা আসলে আমরা তা মোকাবিলা করতে পারি। আর সেটা শুধু এখনকার জন্যই না, আগামী তিন অর্থবছরে আমরা কীভাবে দেশের মানুষকে এই অর্থনৈতিক মন্দা থেকে রক্ষা করব সেই পরিকল্পনাও কিন্তু আমরা নিচ্ছি। সেভাবে আমরা পদক্ষেপ নিয়ে নিচ্ছি, কিছু আগাম পদক্ষেপ আমরা নিয়ে নিচ্ছি।’

আজ ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর সঙ্গে যেসব জেলা সংযুক্ত হয়েছে সেগুলো হলো- ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ।

এর আগে করোনাভাইরাস মোকাবিলায় চলমান কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৬৪ জেলার ডিসিসহ কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রী। গত ৩১ মার্চ সকাল ১০টায় গণভবন থেকে এ ভিডিও কনফারেন্স শুরু করেন। এরপর বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি